কিভ নিশানা করে ক্রমাগত ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার!

ইউক্রেন যুদ্ধের ২৯৫ তম দিনে কিভে সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র হামলা চালাল রাশিয়া। শুক্রবার রাত থেকে ইউক্রেনের রাজধানীকে নিশানা করে ৭০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ ফৌজ। প্রবল শীত আর তুষারপাতের মধ্যে ঝাঁকে ঝাঁকে রুশ ক্ষেপণাস্ত্রের হামলায় বিপর্যস্ত হয়ে পড়েছে শহরের বিদ্যুৎ পরিষেবা।

ইউক্রেনের সরকারি সূত্রে খবর, রাশিয়ার মিসাইল হামলায় কমপক্ষে ১২ জনের মৃত্য়ু হয়েছে। কাইরি রিহ-র একটি অ্যাপার্টমেন্টে মিসাইল আছড়ে পড়ে, সেই হামলায় কমপক্ষে ৩ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে, ইউক্রেনের দক্ষিণে অবস্থিত খেরসনে মিসাইলের হামলায় একজনের মৃত্যু হয়েছে। শুক্রবার লাগাতার মিসাইল হামলার পরই ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানান, ৭০টিরও বেশি মিসাইল হামলা চালানো হয়েছে। রাশিয়ার কাছে আরও অনেক মিসাইল মজুত রয়েছে, যা দিয়ে একাধিক বড় হামলা চালাতে পারে। পশ্চিমি দেশগুলিকেও তিনি অনুরোধ করেন অস্ত্র সাহায্য করার জন্য।

উল্লেখ্য, বৃহস্পতিবারই কিয়েভের তরফে সতকর্তা জারি করা হয়েছিল। দাবি করা হয়েছিল, নতুন বছরে রাশিয়া আরও বড় মাপে, সর্বশক্তি প্রয়োগ করে হামলা চালানোর পরিকল্পনা করছে। ইউক্রেন সরকারের একটি সূত্র পশ্চিমী সংবাদমাধ্যমকে জানিয়েছে, ‘ব্ল্যাক আউটের’ প্রভাব পড়েছে শহরের জল সরবরাহ এবং অন্যান্য পরিষেবায়। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি কয়েক মাস আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন, শীতের মরশুমে নতুন করে বিধ্বংসী হামলা চালাতে পারে রাশিয়া। দেশবাসীর উদ্দেশে এক বক্তৃতায় তিনি বলেছিলেন, ‘বিদ্যুতের সরবরাহ কম থাকায় আমাদের সকলকে কঠিন পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে।’ পাশাপাশি, রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় গৃহহীন ইউক্রেনীয় নাগরিকদের জন্য আশ্রয় শিবির খোলার কথাও জানিয়েছিলেন তিনি।

ঘটনাচক্রে, শুক্রবার ইউক্রেনের তরফে দাবি করা হয়, শীতের মধ্যেই কিভ দখলের লক্ষ্যে নতুন প্রস্তুতি শুরু করেছে প্রায় ২ লক্ষ রুশ ফৌজ। সেই বাহিনীতে রয়েছে বাছাই করা বেশ কিছু গোলন্দাজ, ট্যাংক ও সাঁজোয়া ব্যাটেলিয়ন। ইউক্রেন সেনার জেনারেল ভ্যালেরি জালুঝনি একটি ব্রিটিশ সংবাদমাধ্যমকে বলেছেন, ‘নতুন বছরের গোড়াতেই কিভ দখলের লড়াইয়ে নামতে কৌশলগত প্রস্তুতি শুরু করেছে প্রায় ২ লক্ষ রুশ সেনা। আগামী ২৪ ফেব্রুয়ারি রুশ হামলার বর্ষপূর্তি। তার আগেই রাজধানী কিভ দখল করতে চায় রাশিয়া।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + 20 =