উইম্বলডনে খেলার জন্য নাগরিকত্বই বদলে ফেললেন রুশ টেনিস তারকা

একেই বলে, নিজের কাজের প্রতি আবেগ! আর মাত্র দিনকয়েক পরই শুরু হতে চলেছে বিশ্বের ঐতিহ্যবাহী টেনিস প্রতিযোগিতা উইম্বলডন। সেখানে নামতে চান বলে নিজের নাগরিকত্ব-ই বদলে ফেললেন রুশ তারকা নাতেলা জালামিডজে। ইউক্রেন যুদ্ধের জেরে এ বারের উইম্বলডনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়দের ওপর। সে কারণেই নাগরিকত্ব পরিবর্তনের মত এতবড় সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন ২৯ বছর বয়সী নাতেলা‌।

জানা যাচ্ছে, রুশ নাগরিকত্ব ত্যাগ করার পর এ মুহূর্তে তিনি জর্জিয়ার নাগরিকত্ব গ্রহণ করেছেন। সুতরাং, উইম্বলডনে নামতে কোনও বাধাই আর এখন নেই‌। এর আগে রোলাঁ গারোতে নাতেলা নিরপেক্ষ পতাকা নিয়ে অবতীর্ণ হন। যদিও লাভ কিছুই হয়নি। মহিলা সিঙ্গেলস এবং ডাবলস, দুটি বিভাগেই প্রথম রাউন্ড থেকে বিদায় নিতে হয়।

কিন্তু উইম্বলডনে নিরপেক্ষ হয়ে নামার-ও সুযোগ নেই। কারণ রাশিয়া এবং বেলারুশের নাগরিকদের পুরোপুরি নিষিদ্ধ করেছে অল ইংল্যান্ড ক্লাব। এর ফলেই এ বছর ঘাসের কোর্টে দেখা যাবে না রাশিয়া পুরুষ টেনিস তারকাদ্বয় দানিল মেদভেদেভ এবং আন্দ্রে রুভলেভকে। কিন্তু সে পথেই হাঁটলেন না নাতেলা জালামিডজে। তিনি খেলার জন্য অন্য দেশের নাগরিকত্বের বিকল্পটিই বেছে নিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − nine =