ইউক্রেনে হামলা রুশ সেনার, ছোড়া হল ১২০টিরও বেশি ক্ষেপণাস্ত্র

ইউক্রেনে (Ukraine) একের পর এক ধাক্কা খেয়েছে রাশিয়ার (Russia) সেনাবাহিনী। খেরসন, স্নেক আইল্যান্ড, খারকভ হাতছাড়া হয়েছে রুশ ফৌজের। ডোনেৎস্ক ও লুহান্সকেও বেশ কিছু জমি খুইয়েছে তারা। এই পরিস্থিতিতে ফের আক্রমণের ঝাঁজ বাড়াল মস্কো। ইউক্রেনের অভিযোগ, বৃহস্পতিবার সকালে ইউক্রেনের ১২০টিও বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রুশ সেনা। রাজধানী কিয়েভ-সহ বেশ কিছু শহরে এর ফলে আতঙ্কের আবহ তৈরি হয়েছে। অসহায় মানুষকে রাস্তায় ছুটতে দেখা গিয়েছে। তবে রাশিয়ার তরফে দাবি করা হয়েছে, সাধারণ মানুষকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়নি। প্রবল শীত আর তুষারপাতের মধ্যে ঝাঁকে ঝাঁকে রুশ ক্ষেপণাস্ত্রের হামলায় বিপর্যস্ত হয়ে পড়েছে কিভ-সহ বিভিন্ন শহরের বিদ্যুৎ ও জল সরবরাহ ব্যবস্থা।

ইউক্রেনের দাবি, রাজধানী লক্ষ্য করে ছোড়া ১৬টি ক্ষেপণাস্ত্র আকাশপথে ধ্বংস করা সম্ভব হয়েছে। এরই মধ্যে বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির তরফে যুদ্ধ থামানোর জন্য যে ১০ দফার প্রস্তাব দেওয়া হয়েছিল, রাশিয়ার বিদেশ সচিব সের্গেই লাভরভ তা নাকচ করেছেন।

প্রসঙ্গত, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি কয়েক মাস আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন, শীতের মরশুমে নতুন করে বিধ্বংসী হামলা চালাতে পারে রাশিয়া। দেশবাসীর উদ্দেশে এক বক্তৃতায় তিনি বলেছিলেন, ‘বিদ্যুতের সরবরাহ কম থাকায় আমাদের সকলকে কঠিন পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে।’ পাশাপাশি, রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় গৃহহীন ইউক্রেনীয় নাগরিকদের জন্য আশ্রয় শিবির খোলার কথাও জানিয়েছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − four =