ভারতীয় ক্রিকেটের মসনদে সৌরভের জায়গায় বসছেন বিনি

সব ঠিক থাকলে ভারতীয় ক্রিকেটের মসনদে সৌরভ গঙ্গোপাধ্যায়ের জায়গায় বসতে চলেছেন রজার বিনি। ৮৩-র বিশ্বকাপ জয়ের নায়ক বিনিই হতে চলেছেন পরবর্তী বিসিসিআই সভাপতি। ভারতীয় ক্রিকেটে প্রশাসক হিসাবে শেষ হতে চলেছে মহারাজের ইনিংস। বোর্ডের সহসভাপতির পদে বহাল থাকছেন রাজীব শুক্লা। জয় শাহর নতুন সভাপতি হিসাবে উঠে আসলেও, জানা যাচ্ছে তাঁকে বিসিসিআই সচিব পদেই দেখা যাবে। এমনটাই খবর এই মুহূর্তে। মঙ্গলবার অর্থাৎ আজ এবং বুধবার চূড়ান্ত প্রার্থীরা মনোনয়ন জমা দেবে। দেখতে গেলে আগামী ১৮ অক্টোবর বোর্ডের নির্বাচন হতে চলে নিছকই একটি অনুষ্ঠান মাত্র। দ্বিতীয়বার বিসিসিআই সভাপতি হওয়ার দৌড়ে যে, ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ নেই, তা আগেই জানা গিয়েছিল। বিসিসিআই-এর শীর্ষ আধিকারিকদের বৈঠকেই ঠিক হয়ে গিয়েছিল যে, সৌরভ আর সভাপতি পদের জন্য লড়াই করবেন না। এমনকী সেই সূত্রের দাবি, জয় সচিব পদের জন্যই ফের ভোট যুদ্ধে অংশ নেবেন। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম বোর্ডের এক সূত্রকে উদ্ধৃত করে লিখেছে, ‘বিনি বিসিসিআই-এর নতুন প্রেসিডেন্ট হবেন। রাজীবজি সহসভাপতি হিসাবে থাকবেন। ‘

৬৭ বছরের বিনি ১৯৭৯-৮৭ পর্যন্ত দেশের হয়ে ২৭টি টেস্ট খেলেছেন। নিয়েছেন ৪৭টি উইকেট। ১৯৮০-৮৭ পর্যন্ত ৭২টি ওয়ানডে খেলে পেয়েছেন ৭৭টি উইকেট। অবশ্যই বিনির কেরিয়ারে ৮৩-র বিশ্বকাপ স্বর্ণাক্ষরে লেখা থাকবে। ৮ ম্যাচে পেয়েছিলেন ১৮টি উইকেট। সেরা পরিসংখ্যান ছিল ৪-২৯। টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন ভারতের বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর।

অতীতে বিনিকে জাতীয় দলের নির্বাচক হিসাবেও পাওয়া গিয়েছে। বিসিসিআই-এর পদে যাঁদের দেখা যাবে বলে, যে চূড়ান্ত তালিকা তৈরি হয়েছে, সেখানে প্রেসিডেন্ট হিসাবে রয়েছে বিনির নাম, রাজীব আছেন সহসভাপতি হিসাবে। জয় শাহ-সচিব, দেবোজিত সাইকিয়া-যুগ্ম সচিব। আশিস শেলার-কোষাধক্ষ্য ও অরুণ ধুমাল-আইপিএল চেয়ারম্যান। সুপ্রিম কোর্টের রায়ের পর ভারতীয় বোর্ডের সভাপতি ও সচিব পদে মেয়াদ আরও তিন বছর করে বেড়ে গিয়েছে সৌরভ এবং জয়ের। জানা যাচ্ছে সৌরভ নাকি আইসিসি চেয়ারম্যান পদের জন্য নির্বাচনে লড়তে পারেন। একটা সময় মনে করা হচ্ছিল, সৌরভ যদি আইসিসিতে যান তাহলে জয় বোর্ড সভাপতি হতে পারেন। তবে নতুন অঙ্ক তেমন দাঁড়াচ্ছে না। বোর্ড সভাপতি পদে সৌরভের কার্যকাল শেষ হবে ১৮ অক্টোবর। সে দিনই বিসিসিআই নির্বাচন। এখন দেখার সৌরভের ভাগ্য কোন দিকে গড়ায়, তিনি কোন পথ বেছে নেন। তাকিয়ে সৌরভের আপামর ভক্তবৃন্দ। উত্তরের অপেক্ষায় সকলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × three =