প্রথম নির্বাচনেই মন জয় জাদেজা জায়া রিভাবার

জামনগর:  রবীন্দ্র জাদেজার থেকে কোনও অংশেই কম নন তাঁর স্ত্রী রিভাবা। নির্বাচনী ম্যাচে নেমে দুর্দান্ত জয় রিভাবা জাদেজার। গণনার শুরুর দিকে তো একসময় মনেই হচ্ছিল এই লড়াইয়ে কোনও মাটিই খুঁজে পাবেন না তিনি। গণনার শুরুতে জামনগর উত্তর বিধানসভার নির্বাচনে আপের কর্ষণভাই কামরুর এবং কংগ্রেসের বিপেন্দ্রসিং চতুরসিং জাদেজার পিছনে তিন নম্বরে ছিলেন তিনি। এরপর রবীন্দ্র জাদেজার ঢংয়ে্ই যেন স্লগ ওভারে পিটিয়ে খেলে বিপক্ষকে ধরাশায়ী করে দিলেন রিভাবা।   নিকটতম প্রার্থী কংগ্রেসের বিপেন্দ্রসিং চতুরসিং জাদেজাকে হারালেন ৪০,৯৬৩ ভোটের বড় ব্যবধানে। গত ১ ডিসেম্বর জামনগর উত্তর কেন্দ্রে ভোটগ্রহণ হয়।  এই কেন্দ্রে অত্যন্ত কম ভোট পড়ে।তবে ফল প্রকাশের পর দেখা যায়,  প্রদত্ত ভোটের ৫৩ শতাংশ ভোটই পেয়েছেন রিভাবা জাদেজা।

রিভাবার রাজনৈতিক জীবন শুরু করণী সেনার সদস্য হিসেবে। ২০১৮ সালে তাঁকে করণী সেনার মহিলা শাখার প্রধানের দায়িত্ব দেওয়া হয় তাঁকে। এরপর ২০১৯ সালে ভারতীয় জনতা পার্টিতে যোগ দেন রবীন্দ্র জায়া । আর ২০২২-এ জামনগর উত্তরের বিধায়ক ধর্মেন্দ্রসিং এম জাডেজার বদলে রিভাবাকেই টিকিট দেয় বিজেপি।কারণ, বিজেপিতে যোগ দেওয়ার পর, গত দুই বছর ধরে জামনগর উত্তর কেন্দ্রে লাগাতার পড়ে থেকে কাজ করতে দেখা গিয়েছিল তাঁকে। স্থানীয় সূত্রে খবর, রোজ সকালে তিনি দলের কাজে বাড়ি থেকে বেরিয়ে যেতেন। ফিরতেন অনেক রাত করে। স্বাভাবিক ভাবেই জামনগর উত্তরের মানুষের কাছে ঘরের লোক হয়ে ওঠেন তিনি। তারকা প্রার্থী হয়েও, একেবারে মাটির সঙ্গে যুক্ত ছিলেন তিনি। তাঁর এই সারল্যই ভোটারদের মন জয় করেছে বলে জাবি করছেন বিজেপি কর্মীরা।এদিকে  শুরুতে সমস্যায় ফেলেছিলেন স্থানীয় বিজেপি কর্মীরা তাঁর হয়ে প্রচার করতে নারাজ ছিলেন তাঁরা। কারণ, গতবারের বিধায়ককে বাদ দিয়ে, তাঁকে টিকিট দেওয়াটা দলের অনেকেই মেনে নিতে পারেননি। তবে রিভাবার পাশে দাঁড়ান কেন্দ্রীয় নেতারা। তাঁদের হস্তক্ষেপেই সেই বাধা কাটে। এদিকে টিকিট পাওযার পর রিভাবার হয়ে প্রচারে নামেন স্বামী রবীন্দ্র জাদেজা স্বয়ং।

১৯৯০ সালে রাজকোটে জন্ম হয়েছিল রিভাবার। তাঁর বাবা গুজরাতের একজন বড় ব্যবসায়ী। রাজনীতি বা স্টার ক্রিকেটারের অর্ধাঙ্গিনীও শুধু নন রিভাবা। নিজে রাজকোটের আত্মিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড মেডিকেল সায়েন্স থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেছেন। এরপর ২০১৬ সালে রিভাবা এবং রবীন্দ্র জাদেজার বিয়ে হয়েছিল। মজার বিষয় হল, রিভাবা যেখানে বিজেপির প্রার্থী, রবীন্দ্র জাদেজার বোন নয়না সেখানে কংগ্রেস কর্মী।আর স্বাভাবিক ভাবেই ননদ ও জায়ের মধ্যে রাজনীতি নিয়ে প্রায়শই ঝগড়া হয় বলেও শোনা গিয়েছে। ২০২১ সালে কোভিড-১৯ মহামারির সময় মাস্ক পরা নিয়েও দু’জনের মধ্যে নাকি ঝামেলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × three =