আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসকের খুনের ঘটনায় উত্তাল চিকিৎসক মহল, কর্মবিরতি ও বিক্ষোভ

কলকাতা : আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এক মহিলা চিকিৎসকের মর্মান্তিক খুনের ঘটনায় হাসপাতাল জুড়ে নেমে এসেছে শোকের ছায়া। অকালেই শেষ হল একটি প্রাণ, সাথে শেষ হয়ে গেল একাধিক স্বপ্ন। এই ঘটনার পর হাসপাতালের চিকিৎসকদের মধ্যে ছড়িয়ে পড়েছে ক্ষোভ, আর্তনাদে ভরে গেছে হাসপাতালের আকাশ-বাতাস।

শনিবার সকালে থেকেই হাসপাতালের পিজিটি চিকিৎসকেরা কর্মবিরতি শুরু করেছেন। তাঁদের অভিযোগ, মহিলা চিকিৎসকদের নিরাপত্তার বিষয়টি দীর্ঘদিন ধরেই কর্তৃপক্ষকে জানানো হলেও, কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। চিকিৎসকদের মধ্যে সুরক্ষার অভাব নিয়ে দীর্ঘদিন ধরে ক্ষোভ থাকলেও, হাসপাতাল কর্তৃপক্ষ তাতে কোনও গুরুত্ব দেয়নি বলে অভিযোগ উঠছে। হাসপাতালের চতুর্থ তলায় এখনও পর্যন্ত সিসিটিভি ক্যামেরা বসানো হয়নি।

এছাড়াও, তিন মাস আগে অন কল ডিউটিতে থাকা একাধিক মহিলা চিকিৎসক বিশ্রাম কক্ষে বিশ্রাম নেওয়ার সময় ৪-৫ জন মদ্যপ ব্যক্তি হাসপাতালে ঢুকে তাঁদের সঙ্গে অসভ্য আচরণ করে। সেই ঘটনা কর্তৃপক্ষকে জানানো হলেও, তখনও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। চিকিৎসকদের বক্তব্য, সেদিন যদি প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হত, তবে আজ এই মর্মান্তিক ঘটনা ঘটত না।

এই ঘটনার পর নিরাপত্তার দাবিতে চিকিৎসকেরা এদিন সকাল থেকে মিছিল শুরু করেছেন। তাঁদের গলায় ঝুলছে টেথোস্কোপ, আর মুখে একটাই দাবি, “আমরা বিচার চাই”। হাসপাতালের নার্সরাও সকাল থেকেই এই ঘটনায় বিক্ষোভে সামিল হয়েছেন।

এই ঘটনা নিয়ে হাসপাতালের বাকি চিকিৎসক ও নার্সদের মধ্যে নিরাপত্তা নিয়ে যে প্রশ্ন জেগেছে, তা কীভাবে মেটানো হবে, সেটাই এখন দেখার বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − fifteen =