করোনার বুস্টারে অনীহা, প্রচারের ভাবনা কলকাতা পুরসভার

কলকাতা: করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিতে যত হুড়োহুড়ি ছিল, দ্বিতীয় ডোজ নেওয়ার ক্ষেত্রে কমেছিল আগ্রহ। দু’ বছরে করোনার দাপট কমলেও, বিশ্ব করোনামুক্ত হয়নি। বরং ৫-৬ মাস নতুন করে করোনার ঢেউ আসছে। এই পরিস্থিতিতে করোনার বুস্টার ডোজ নিতে অনীহায় উদ্বিগ্ন চিকিৎসক মহল। ষাটোর্ধ্বরা কেন বুস্টার নিতে আগ্রহ দেখাচ্ছেন না, কলকাতা পুরসভার তরফে কারণ খুঁজে দেখা হচ্ছে। এ প্রসঙ্গে মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘একটা বড় অংশ বুস্টার ডোজ নিচ্ছে না। পুরসভা উদ্বিগ্ন। বুস্টার নিতে অনীহা কাটাতে সচেতনতা প্রচারে জোর দেওয়া হবে।’
কলকাতা পুরসভা জানিয়েছে, শহরের বয়স্কদের মধ্যে বুস্টার ডোজ না নেওয়ার প্রবণতা সবচেয়ে বেশি। করোনা ভীতি চলে যাওয়াই বুস্টারে অনীহার অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে। কিন্তু এই প্রবণতা বড়সড় সমস্যা ডেকে আনতে পারে, মনে করছে চিকিৎসক মহল। তাই মানুষ যাতে বুস্টার ডোজ নেন, সেজন্য প্রচারে জোর দেওয়া হবে।
পুরসভা সূত্রে খবর, বুস্টার ডোজ নিতে অনীহা কাটাতে শহরবাসীর বাড়ি বাড়ি প্রচারের ওপর জোর দেওয়া হচ্ছে । জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৪ লক্ষ ৩ হাজার ৮৪৪ জন নাগরিক বুস্টার ডোজ নিয়েছেন । তার মধ্যে ৬০ বছর বয়সী ও তার ঊর্ধ্বে টিকা নিয়েছেন দুই লক্ষ ৮৫ হাজার ৯৪ জন।
অনেকেই বুস্টার এড়িয়ে যাচ্ছেন। তাই এলাকায় এলাকায় গিয়ে লিফলেট বিলি, মাইকিং ও সচেতনতার ওপর জোর দেবে পুরসভা। মানুষকে বুস্টার ডোজ নেওয়ার জন্য উৎসাহিত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 1 =