গুজরাত নির্বাচনের আগে বিজেপির প্রতিশ্রুতির সংকল্প পত্র প্রকাশ

শুভাশিস বিশ্বাস

শনিবার দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা মুখ্যমন্ত্রী ভুপেন্দ্র প্যাটেল এবং গুজরাত বিজেপির রাজ্য সভাপতি সিআর পাতিলের উপস্থিতিতে গুজরাত নির্বাচনের জন্য ইস্তেহার প্রকাশ করে বিজেপি। তবে এটিকে স্যাফ্রন ব্রিগেডের তরফ থেকে এটা ইস্তেহার বলতে মানতে নারাজ। নামকরণ করা হয়েছে,‘সংকল্প পত্র’।

গুজরাত রাজ্যবাসীর মন পেতে মোট ৪০টি আলাদা আলাদা ‘সংকল্পে’র কথা তুলে ধরা হয়েছে ওই সংকল্প পত্রে। ৪০ সংকল্পের এই তালিকা যে দীর্ঘ তাতে কোনও সন্দেহ নেই। বহু কিছুর উল্লেখ রয়েছে এই সংকল্প পত্রে। যেমন, গুজরাতকে ১ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হিসাবে তুলে ধরা, আয়ুষ্মান ভারত যোজনার আওতায় পরিবারপিছু বরাদ্দ বাড়িয়ে ৫ লক্ষ থেকে ১০ লক্ষ করা, সব মিলিয়ে ৫ বছরে ২০ লক্ষ চাকরি, আলাদা করে মহিলাদের জন্য ১ লক্ষ চাকরি, ৫ লক্ষ কোটির বিদেশি বিনিয়োগ, ২৫ হাজার কোটির সেচ প্রকল্প, গোশালার উন্নতির জন্য ৫ হাজার কোটি বরাদ্দর পাশাপাশি রয়েছে রাজ্যের মহিলা ছাত্রীদের ইলেক্ট্রিক স্কুটি দেওয়ার প্রতিশ্রুতিও।

একইসঙ্গে এই সংকল্প পত্রে বিজেপির তরফ থেকে এও জানানো হয়েছে, ক্ষমতায় এলেই রাজ্যে কার্যকর করা হবে অভিন্ন দেওয়ানি বিধি সেজন্য আলাদা করে গড়া হবে কমিটি। শুধু তাই নয়, রাজ্যে ভারত বিরোধী শক্তিকে দমন করার জন্য আলাদা বিভেদ দমন কমিটিও গড়া হবে। যাদের কাজ হবে দেশবিরোধীদের চিহ্নিত করে তাদের শাস্তি দেওয়া। অর্থাৎ, গুজরাত নির্বাচনেও আপ আর কংগ্রেসকে মোকাবিলা করতে সুকৌশলে রোপন করা হল হিন্দুত্বের বীজও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 13 =