খেয়ে দেখুন সুজির মালাই পিঠে, মুখে দিলেই যাবে গলে

শীত মানেই কেমন উত্সবের ছোঁয়া। রকমারি খাওয়া। নতুন গুড়ের গন্ধ আর পিঠে-পুলির ঘ্রাণ।

চির পরিচিত পিঠে তো রয়েছেই, তবে বাড়িতে আসা অতিথিকে শেষ পাতে মিষ্টিমুখ করাতে ব্যবস্থা করতে পারেন অন্য রকম ডেজার্টের। আর তা হল সুজির মালাই পিঠে।

লাগবে-ঘি, সুজি, দুধ, এলাচ গুঁড়ো, গুঁড়ো দুধ, কনডেনসড মিল্ক চিনি, নলেন গুড় (অপশনাল)

কীভাবে করবেন- কড়াইতে বড় চামচের ২ চামচ ঘি নিয়ে ২ কাপ সুজি ভালো করে নাড়িয়ে নিন। তারপর দুধ দিয়ে নাড়তে থাকুন, দিয়ে দিন ২ বড় চামচ চিনি। মিশ্রণটা নাড়তে নাড়তে একেবারে ঘন হয়ে গেলে গ্যাস বন্ধ করুন। খেয়াল রাখবেন সুজিটা কিন্তু আটা মাখার মতো ঘন আর নরম হবে।

এবার একটি পাত্রে প্রথমে দিন স্বাদমতো চিনি। জল ছাড়া চিনিটা নাড়তে থাকতে বাদামি মিশ্রনে পরিণত হবে। তারপর দিন ফোটানো দিন।দিয়ে দিন এলাচ গুঁড়ো। খেয়াল রাখবেন এক্ষেত্রে দুধ খুব বেশি ঘন করা যাবে না। দুধ জ্বাল দিয়ে তাতে দিয়ে দিন মিল্ক মেড, মেশাতে পারেন গুঁড়ো দুধও। এই পর্যায়ে কেউ চাইলে এতে নতুন গুড়ও মেশাতে পারেন। এটা কিন্তু একটু পাতলাই রাখতে হবে।

এবার সুজির মিশ্রনটা হাতে ঘি লাগিয়ে ভালো করে মাখিয়ে নিন। এতে দিন একটা ডিমের কুসুম ও বেশ কিছুটা গুঁড়ো দুধ। সবকিছু ভালো করে মিশিয়ে ছাঁচে ফেলে ইচ্ছে মতো আকার দিন। ছাঁচ না থাকলে সন্দেশের মতো শেপ করে কাঁটা চামচ দিয়ে ডিজাইন করে নিন। তারপর সাদা তেলে সেগুলো ভেজে, দুধের মিশ্রনে ফেলে কয়েক ঘণ্টা রেখে দিন। রেডি সুজির মালাই পিঠে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × two =