রামলালার ললাটে সূর্য তিলক, আইপ্যাডে মাহেন্দ্রক্ষণের সাক্ষী মোদি

রামলালার কপালে সূর্যের তিলক। অযোধ্যার মন্দিরে প্রথমবার সূর্যাভিষেক হল বালক রামের। মাঝ আকাশে সেই মাহেন্দ্রক্ষণের সাক্ষী হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজের আইপ্যাডে দেখলেন রামলালার সূর্যাভিষেক।

বুধবার সূর্যাভিষেক উপলক্ষে ভক্তদের ঢল নেমেছিল অযোধ্যায়। পুরোপুরি বিজ্ঞানসম্মত উপায়ে রামলালার কপালে সূর্যতিলক আঁকা হল এদিন। আইআইটি রুরকির বিজ্ঞানীরদের তরফে সূর্য তিলকের জন্য একটি বিশেষ অপটো-মেকানিক্যাল সিস্টেম তৈরি করা হয়। দুপুর ১২টার একটু আগে মন্দিরের উপরের তলায় ইনস্টল করা একটি আয়নায় সূর্যের আলো পড়ে তা ঠিক ৯০ ডিগ্রিতে একটি পাইপের মাধ্যমে প্রতিফলিত হয়ে এসে রামলালার কপালে এসে পড়ে। নলের অন্য প্রান্তে দ্বিতীয় আয়না ব্যবহার করে সূর্যের রশ্মিকে আবার প্রতিফলিত করানো হয়। এর পরে এটি পিতলের নলের সাহায্যে আবার ৯০ ডিগ্রিতে প্রতিফলিত করানো হয়। মন্দিরের মধ্যে ভিড় এড়াতে বাইরে ভক্তদের জন্য লাইভ সম্প্রচার করা হয় এই সূর্যাভিষেকের অনুষ্ঠান।

অনুষ্ঠান চলাকালিন বারবার প্রণামের ভঙ্গিতে মাথা নত করতে দেখা যায় প্রধানমন্ত্রীকে। এই ভিডিওর সঙ্গেই সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী বার্তা দেন, ‘কোটি কোটি ভারতীয়ের মতো আমার কাছেও আবেগঘন মুহূর্ত ছিল এটি। অযোধ্যার রামনবমী ঐতিহাসিক। এই সূর্য তিলক আমাদের জীবনে শক্তি বয়ে আনুক এবং দেশ ও দেশবাসীর গৌরব ও মর্যাদাকে অন্য উচ্চতায় নিয়ে যাক।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 5 =