প্রধানমন্ত্রীর কাঁধে চেপে নতুন রামমন্দিরে যাবেন রামলালা

আগামী ২২ জানুয়ারি রাম মন্দিরের উদ্বোধন করবেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেবল উদ্বোধনই নয়, জানা যাচ্ছে রামলালার মূর্তি অস্থায়ী মন্দির থেকে রাম মন্দিরের গর্ভগৃহে নিয়ে নিজের কাঁধে করে নিয়ে যাবেন মোদিই। প্রায় ৫০০ মিটার পথ তিনি খালি পায়ে মূর্তি হাতে হাঁটবেন। এমনই প্রস্তাব তাঁকে দিতে চলেছে মন্দিরের ট্রাস্ট। আর পথে থাকবে না প্রধানমন্ত্রীর আঁটসাঁট নিরাপত্তাও। সঙ্গে থাকতে পারেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আরএসএস প্রধান মোহন ভাগবৎ-সহ বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি। ২২ জানুয়ারি মন্দিরের পুজোতে যজমানের দায়িত্বও পালন করবেন মোদি।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৯ নভেম্বর সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল, অযোধ্যার বিতর্কিত জমিতে রাম মন্দিরই হবে। সেই ঐতিহাসিক রায় মেনে গত বছর ৫ অগস্ট রামমন্দিরের ভূমিপুজো হয়। মন্দিরের শিলান্যাস করেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিকে মুসলিম পক্ষ চাইছে, মোদি যেভাবে মন্দিরের শিলান্যাস করেছেন, সেভাবে মসজিদেরও শিলান্যাস করুন।

জানা গিয়েছে, প্রার্থনার পর, মন্দিরের গর্ভগৃহ এক পবিত্র স্থানে স্থাপন করা হবে রামলালার মূর্তিটি, যাকে বলা হয় চলমূর্তি। অর্থাৎ, যা সরানো যায়। বর্তমানে, আরও তিনটি পাঁচ ফুট উচ্চতার রামমূর্তি খোদাই করা হচ্ছে। চলমূর্তি স্থাপনের পর, ওই তিন মূর্তির একটিকে অচলমূর্তি হিসেবে স্থাপন করা হবে। অচলমূর্তিটি স্থায়ীভাবে মন্দিরে রাখা থাকবে। রামনবমী বা নবরাত্রীর মতো বিশেষ বিশেষ দিনে, অচলমূর্তিটির সঙ্গে মন্দিরে ফিরে ফিরে আসবে চল মূর্তিটিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + 6 =