উত্তরবঙ্গে বৃষ্টি হলেও তাপপ্রবাহ দক্ষিণে, সঙ্গে রয়েছে আর্দ্রতাজনিত অস্বস্তি

আলিপুর আবাহওয়া দপ্তর সূত্রে খবর, চরম তাপপ্রবাহের পরিস্থিতি পশ্চিমের জেলায়। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ধস আর নিচু এলাকায় প্লাবনের আশঙ্কা।এদিকে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সঙ্গে চরম অস্বস্তিকর আবহাওয়া। সোমবারের পর দক্ষিণবঙ্গে হাওয়া বদলের সম্ভাবনা।এদিকে উত্তরবঙ্গের মালদহে থমকে রয়েছে মৌসুমী অক্ষরেখা। তার জেরে বর্ষাও ঢুকতে পারছে না দক্ষিণবঙ্গে। তবে কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকলেও আর্দ্রতাজনিত অস্বস্তিকর আবহাওয়া-ই থাকবে। তবে আলিপুর আবহাওয়া দপ্তরের আশ্বাস, বুধবারের মধ্যে দক্ষিণবঙ্গে ঢুকবে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। রবিবার থেকে প্রাক বর্ষার বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বাড়বে। ১৮ থেকে ২১ জুনের মধ্যে সক্রিয় হতে পারে মৌসুমী বায়ু, এমনটাই অনুমান আবহাওয়াবিদদের।
কলকাতা শহরে শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৩ থেকে ৯২ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ৩১ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টি হয়েছে সামান্য ৩.৪ মিলিমিটার।
এদিকে উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় ওপরের দিকের জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি আর নীচের দিকের তিন জেলায় তাপপ্রবাহ। উত্তরবঙ্গে আরও পাঁচ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে। সঙ্গে এও জানানো হয়েছে, উত্তরবঙ্গের সব জেলাতেই সোমবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। তবে মঙ্গলবার থেকে এই বৃষ্টির পরিমাণ কমবে। এদিকে আগামী শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টি থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ির কিছু অংশে। আগামী ৪৮ ঘণ্টায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সতর্কতা পার্বত্য এলাকায় ভারী বৃষ্টির জেরে ল্যান্ডস্লাইড হওয়ার সম্ভাবনা থাকছে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা। এরই পাশাপাশি দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। হালকা মাঝারি বৃষ্টি হবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। পার্বত্য পাঁচ জেলায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি চলবে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। ফলে রবিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তাও দেওয়া হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে।
একইসঙ্গে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গে চরম অস্বস্তিকর আবহাওয়া।পশ্চিমের পাঁচ জেলায় চরম তাপপ্রবাহ চলবে রবিবার পর্যন্ত। রবিবার পর্যন্ত চরম তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। তাপপ্রবাহ চলবে বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া এবং পশ্চিম মেদিনীপুর জেলায়। সঙ্গে চার জেলায় জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কবার্তা। বাকি জেলাতেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হলেও অস্বস্তি পিছু ছাড়বে না।বাকি জেলাতেও গরম বাড়ার সঙ্গে থাকবে চরম অস্বস্তিকর আবহাওয়া।
সোমবারেও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। এর মধ্যে রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমান। বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে অস্বস্তি থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ কোথাও বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে সোমবার পর্যন্ত। তবে রবিবার অস্বস্তি আরও চরমে উঠবে। কলকাতা-সহ উপকূলের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পরিমাণ বাড়বে। বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির বেশি সম্ভাবনা থাকবে মুর্শিদাবাদ, নদিয়া এবং বীরভূম, পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনাতে। বাকি জেলাতেও হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বৃষ্টির পরিমাণ বাড়বে মঙ্গলবার থেকে।
এদিকে হিমাচলপ্রদেশ ও উত্তরাখণ্ডে বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকা এবং ও সমতলের দিল্লি, পঞ্জাব, হরিয়ানা ও চণ্ডীগড়ে। বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি, শিলাবৃষ্টি এমনকি ঝড়ের সম্ভাবনা রয়েছে রাজস্থানে সোমবার পর্যন্ত। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়ে শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − five =