বৃষ্টিতে বিপর্যস্ত পাকিস্তান, ৪৮ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৩৭ জন

টানা বৃষ্টিতে বিপর্যস্ত পাকিস্তান। গত বৃহস্পতিবার থেকে লাগাতার বৃষ্টিতে ভেঙে পড়েছে বাড়িঘর, ধসের কারণে বন্ধ হয়ে গিয়েছে বেশ কিছু রাস্তা। এই বন্যা পরিস্থিতিতে গত ৪৮ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৩৭ জন। সে দেশের উত্তর-পশ্চিমে অবস্থিত খাইবার পাখতু্নখোয়া প্রদেশই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর।

বিপর্যয় মোকাবিলা বাহিনীর তরফে জানানো হয়েছে, এই বৃষ্টিতে শুধুমাত্র খাইবার পাখতুনখোয়া প্রদেশেই প্রাণ হারিয়েছেন ২৭ জন। এদের মধ্যে অধিকাংশই শিশু। এছাড়াও বাজাউর, সোয়াট, পেশোয়ার, খাইবার সহ ১০টি জেলা এই বন্যার কারণে বিপর্যস্ত। বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে থাকার এবং তাঁদের ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিয়েছেন সেই প্রদেশের মুখ্যমন্ত্রী।

দক্ষিণ-পশ্চিম বালুচিস্তান প্রদেশেও বন্যার কারণে মৃত্যু হয়েছে ৫ জনের। ঘরছাড়াও হয়েছেন বহু বাসিন্দা। পাক অধিকৃত কাশ্মীরেও হতাহত ও ক্ষয়ক্ষতির খবর সামনে এসেছে। সেখানেও বন্যার পরিস্থিতিতে ৫ জন প্রাণ হারিয়েছেন বলে খবর। নৌকায় করে দুর্গতদের জন্য ত্রাণ পাঠানো হচ্ছে। ইতিমধ্যেই উদ্ধারকাজ শুরু হয়ে গেলেও ক্রমাগত বৃষ্টির কারণে তা ব্যাহত হচ্ছে। প্রসঙ্গত, এবছর পাকিস্তানের শীতকালীন বৃষ্টি নভেম্বরের পরিবর্তে কিছুটা দেরিতে ফেব্রুয়ারিতে শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + 16 =