বঙ্গ সহ ৩ রাজ্যে রেল টেকার ডাক কুড়মিদের, পুজোর মুখে পরিষেবা বিপর্যস্ত হওয়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: আদিবাসীদের স্বীকৃতির দাবিতে এর আগে এ রাজ্যে দু’বার কুড়মিরা রেল টেকার ডাক দিয়েছিল। দু’বারই কুড়মিদের আন্দোলনের জেরে দিনের পর দিন বিপর্যস্ত হয়েছিল এ রাজ্যের পশ্চিমাঞ্চলের রেল পরিষেবা। দিনের পর দিন নাকাল হতে হয়েছিল হাজার হাজার রেল যাত্রীকে। ফের একই দাবিতে পুজোর মুখে রেল টেকার ডাক দিল কুড়মিরা। রবিবার বাঁকুড়ার খাতড়ায় কুড়মিদের যুব সংগঠনের রাজ্য সম্মেলন থেকে আরও জোরদার ভাবে ২০ সেপ্টেম্বর রেল টেকার ডাক দেন কুড়মি নেতা অজিত প্রসাদ মাহাতো। কুড়মিদের তরফে জানানো হয়েছে, দাবিপূরণ না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকাল এই রেল টেকা চালিয়ে যাবেন তাঁরা।
কুড়মিদের আদিবাসী হিসাবে স্বীকৃতির প্রক্রিয়া হিসাবে কেন্দ্রের কাছে সিআরআই রিপোর্টের কমেন্ট ও জাস্টিফিকেশন পাঠানোর দাবিতে দীর্ঘদিন ধরে লড়াই চালিয়ে আসছে এ রাজ্যের কুড়মিরা। কুড়মিদের অভিযোগ, এ রাজ্যের সরকার কেন্দ্রের কাছে কুড়মিদের আদিবাসী হিসাবে স্বীকৃতি দানের প্রস্তাব পাঠালেও, ২০১৭ সালে কেন্দ্রের তরফে রাজ্যের কাছে সিআরআই রিপোর্টের যে কমেন্ট ও জাস্টিফিকেশন চেয়ে পাঠানো হয়, তা রাজ্য সরকার পাঠায়নি। কুড়মিদের দাবি, এই পরিস্থিতিতে সাঁওতালরা বিরোধী আন্দোলন শুরু করায় এ রাজ্যের সরকার এখন সাঁওতাল নাকি কুড়মি, কাদের হাতে রাখবে তা নিয়ে দোলাচলে রয়েছে। এই অবস্থায় রাজ্য সরকার বারেবারে কুড়মিদের আশ্বাস দিলেও, কাজের কাজ কিছুই হয়নি। স্বাভাবিক ভাবেই রাজ্য সরকারের এই ভূমিকায় ক্ষুব্ধ এ রাজ্যের কুড়মি সমাজ ফের একবার পুজোর মুখে রেল টেকার ডাক দিয়েছে।
কুড়মি সমাজের পক্ষ থেকে জানানো হয়েছে, এ রাজ্যের পুরুলিয়া জেলার কুশটাঁড় ও ঝাড়গ্রাম জেলার খেমাশুলিতে ২০ সেপ্টেম্বর থেকে অনির্দিষ্টকাল এই রেল টেকা আন্দোলন চলবে। দু’টি স্টেশনে সবমিলিয়ে কুড়মি সম্প্রদায়ের দু’ লক্ষ মানুষ জমায়েত করবেন বলেও জানিয়েছে কুড়মি সমাজের নেতৃত্ব। তবে শুধু এবার এ রাজ্যেই নয়, পাশাপাশি ঝাড়খণ্ড ও ওড়িশা রাজ্যে বসবাসকারী কুড়মিরাও আদিবাসীদের স্বীকৃতির দাবিতে রেল টেকা আন্দোলনে যোগ দিচ্ছেন বলে জানিয়েছে কুড়মি নেতৃত্ব।
তাঁদের দাবি, এ রাজ্যে দু’টি স্টেশনে রেল টেকার পাশাপাশি ঝাড়খণ্ডের পাঁচটি স্টেশন ও ওড়িশার তিনটি স্টেশনেও একই দিন থেকে রেল টেকা আন্দোলন শুরু করবেন সেখানে বসবাসকারী কুড়মিরা। শেষ পর্যন্ত ঘোষিত এই আন্দোলনে কুড়মিরা নামলে পুজোর মুখে এ রাজ্যের পশ্চিমাঞ্চলের পাশাপাশি পূর্ব ভারতের একটা বড় অংশে রেল পরিষেবা যে বিপর্যস্ত হবে, তা বলার অপেক্ষা থাকে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + 11 =