শুরু হতে চলেছে বন্দে ভারত মেট্রো পরিষেবাও, ঘোষণা রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের

‘বন্দে ভারত’ এক্সপ্রেসের মতো এবার শুরু হবে বন্দে ভারত মেট্রো পরিষেবাও। কেন্দ্রীয় বাজেটের দিনেই এমনটাই জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। একইসঙ্গে এও জানান, রেলমন্ত্রকের এটা নতুন ভাবনা। বুধবার দিল্লিতে এক সাংবাদিক বৈঠক করে রেলমন্ত্রী জানান, আগামী ২০২৪-২৫ অর্থবর্ষে এই কাজ শুরু করার পরিকল্পনা নেওয়া হয়েছে। দেশের মেট্রো শহরগুলিতে দ্রুততার সঙ্গে যাত্রী পরিষেবা দিতেই রেল মন্ত্রকের এই পরিকল্পনা। আর তার নাম দেওয়া হবে বন্দে ভারত মেট্রো। এই নতুন হাই-স্পিড মেট্রো চালু হলে, মেট্রো শহরগুলিতে পরিষেবা আরও উন্নত হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

একইসঙ্গে বন্দে ভারত এক্সপ্রেস নিয়েও বড় পরিকল্পনার কথাও এদিন জানান অশ্বিনী বৈষ্ণব। বলেন, বর্তমানে রেল ফ্যাক্টরি থেকে সপ্তাহে ১টি করে বন্দে ভারত এক্সপ্রেস তৈরি হয়ে বেরোচ্ছে। তবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগামী বছরে সপ্তাহে ২ থেকে ৩টি বন্দে ভারত এক্সপ্রেসের রেক তৈরি করা হবে। সেই কারণে আরও তিনটি ফ্যাক্টরিতে কাজ হবে বলেও জানালেন তিনি। বর্তমানে চেন্নাইয়ে আইসিএফ থেকে তৈরি হয় বন্দে ভারত এক্সপ্রেসের রেক। মন্ত্রী বললেন, বন্দে ভারত এক্সপ্রেস আগামী দিনে রায়বেরিলি, লাতুর ও সোনিপথে তৈরি করা হবে।

এর পাশাপাশি ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে দেশে হাইড্রোজেন ট্রেন চলবে বলেও জানান তিনি। প্রথমে হেরিটেজ রুটে চালানো হবে এই হাইড্রোজেন ট্রেন। আপাতত পরিকল্পনা রয়েছে, প্রথমে সিমলা-কালকা হেরিটেজ রুটে চলবে এই ট্রেন। তারপর চালানো হবে সারাদেশে। এর পাশাপাশি  বুলেট ট্রেন চালানোর ক্ষেত্রে আরও বেশি করে সক্রিয় ভূমিকা নেওয়া হবে। মহারাষ্ট্রে এই ব্যাপারে বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 1 =