রাজ্যের তৈরি সার্চ কমিটি নিয়ে প্রশ্ন উঠল আদালতে, দায়ের হল জনস্বার্থ মামলা

রাজ্যের তৈরি সার্চ কমিটি নিয়েও প্রশ্ন উঠল খোদ আদালতে। সম্প্রতি উপাচার্য নিয়োগের জন্য রাজ্য কমিটিতে যে রদবদল এনেছে রাজ্য, তা নিয়েই কলকাতা হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। রাজ্যের পদ্ধতিকে চ্যালেঞ্জ করে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে একটি জনস্বার্থ মামলা দায়ের হয় বুধবার। প্রসঙ্গত, মামলাকারী এক আইনজীবী। নাম সুস্মিতা সাহা দত্ত।
পাঁচজন সদস্যের মধ্যে কেন রাজ্যের তিনজন প্রতিনিধি কেন, তা নিয়েই প্রশ্ন তোলেন তিনি। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের সার্চ কমিটি থেকে বাদ দেওয়া হয়েছে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিকে। তাঁর পরিবর্তে জায়গা পেয়েছেন মুখ্যমন্ত্রীর প্রতিনিধি। এই মর্মে অধ্যাদেশ জারি করেছে রাজ্য সরকার। এদিকে এর আগে উপাচার্য নিয়োগের জন্য সার্চ কমিটিতে থাকতেন তিন সদস্য। সেই নিয়ম বদল এনে তিনের জায়গায় পাঁচ সদস্য করা হয়েছে। পাঁচজনের কমিটির সদস্য হিসেবে থাকছেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি-র একজন প্রতিনিধি, রাজ্যপাল তথা আচার্যের প্রতিনিধি, উচ্চশিক্ষা সংসদের প্রতিনিধি, রাজ্য সরকারের প্রতিনিধি ও মুখ্যমন্ত্রীর একজন প্রতিনিধি। এদিকে এদিন যে জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী সুস্মিতা সাহা দত্ত, সেই মামলার শুনানি আগামী সপ্তাহের শুরুতেই, এমনটাই খবর আদালত সূত্রে।
রাজ্যের তিনজন প্রতিনিধি কেন এই প্রশ্নে অবশ্য শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর বক্তব্য ছিল, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ইউজিসি-র চেয়ারম্যানের একজন প্রতিনিধিকে যুক্ত করা হয়েছে সার্চ কমিটিতে। ফলে সদস্য সংখ্যা ৩ থেকে বেড়ে ৪ হয়ে যাচ্ছিল। কোনও নির্বাচন কমিটিতেই জোড় সংখ্যক সদস্য সংখ্যা থাকা বাঞ্ছনীয় নয় বলে দাবি করেছিলেন ব্রাত্য। সে কারণেই মুখ্যমন্ত্রীর একজন প্রতিনিধিকে যুক্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 2 =