সিবিআই তদন্তের গতি নিয়ে প্রশ্ন, প্রয়োজনে লোক বাড়ানোর পরামর্শ বিচারপতির

কলকাতা: সিবিআই তদন্তের গতি নিয়ে প্রশ্ন উঠল আদালতে। সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় একটি মামলায় এজলাসে উপস্থিত সিবিআই আইনজীবীকে এ নিয়ে প্রশ্ন করেন। জিজ্ঞাসা করেন, ‘সিবিআই কত দিনে তদন্ত শেষ করবে? লোক বাড়ানোর ব্যবস্থা করুন।’

এর আগেও দেখা গিয়েছে, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তদন্তের গতিপ্রকৃতি সম্পর্কিত প্রশ্নে সিবিআইয়ের আইনজীবীর কাছে জানতে চেয়েছেন তদন্তে আর কতদিন সময় লাগবে। কারণ, বহু জায়গায় দেখা গিয়েছে, সিবিআই তদন্ত শুরু করলেও তার গতি কোথাও গিয়ে যেন অবরুদ্ধ হচ্ছে।

এদিন একটি মামলার ক্ষেত্রে সিবিআইয়ের আইনজীবী এসেছিলেন। তাঁর সঙ্গে কথোপকথনের সঙ্গেই প্রশ্ন রাখেন বিচারপতি। প্রয়োজনে হাইকোর্ট যে এসআইটি বানিয়েছিল, তাতে সদস্যসংখ্যা বাড়ানোর কথাও ভাবনাচিন্তার কথা বলেন তিনি। কারণ, অনেক সময় দেখা যায়, সিবিআইয়ের লোকবল কম।

অন্য দিকে, এদিনই আলিপুরে বিশেষ সিবিআই আদালতে নিয়োগ দুর্নীতি মামলায় তোলায় হয় এসএসসির প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য,  মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়, এসএসসির উপদেষ্টা কমিটির প্রাক্তন সদস্য শান্তিপ্রসাদ সিনহাদের। সেখানেও বিচারপতি প্রশ্ন তোলেন, সিবিআইয়ের তদন্তর গতি নিয়ে। বারবারই সিবিআই তদন্তে দীর্ঘসূত্রিতার অভিযোগ তুলেছেন ধৃতদের আইনজীবীরা।এমনও কথা বলা হয়েছে, সিবিআই একদিকে বলছে তদন্ত চলছে, অন্য দিকে আবার চার্জশিট দাখিল করছে। এই আপাতবিরোধ মনোভাব কেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার, তা নিয়ে আদালতে সওয়াল করেন শান্তিপ্রসাদের আইনজীবী সঞ্জয় দাশগুপ্ত, প্রদীপ রায়ের আইনজীবী অনির্বাণ গুহঠাকুরতারা। সুবীরেশের মামলার শুনানি চলাকালীন, একটি প্রশ্নে সিবিআইয়ের আইনজীবী বলেন,  ‘আমরা বসে নেই। তদন্ত করে তথ্য প্রমাণ সংগ্রহ করার কাজ করছি।’ এদিন হাইকোর্টে সিবিআইয়ের আইনজীবী আশ্বস্ত করেন, তদন্তের গতিপ্রকৃতির রিপোর্ট খুব তাড়াতাড়িই আদালতে জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × four =