কমনওয়েলথে প্রথমবার সোনা জয় পি ভি সিন্ধুর

কমনওয়েলথে এতকাল অধরা ছিল সোনা। কিন্তু এবার যেন পিভি সিন্ধু প্রতিজ্ঞা করেই ফেলেছিলেন বার্মিংহ্যামে সোনালি ইতিহাস রচনা করবেনই। ব্রিটিশ ভূমেই স্মরণীয় করে রাখবেন ভারতের স্বাধীনতার ৭৫ তম বছরটি। সোমবার মহিলা সিঙ্গলসের চূড়ান্ত লড়াইয়ে সেই কানাডার প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে নিজের এবং দেশবাসীর সেই স্বপ্নই পূরণ করলেন সিন্ধু। কমনওয়েলথে প্রথমবার সোনা জয়ের স্বাদ পেলেন হায়দরাবাদি ব্যাডমিন্টন তারকা।
চলতি কমনওয়েলথে অপ্রতিরোধ্য তিনি। সিঙ্গলস তো বটেই, মিক্সড ডাবলসে যখন সতীর্থরা মুখ থুবড়ে পড়েছিলেন, তখনও তিনি ম্যাচ বের করে নেন স্ট্রেট গেমেই। সিঙ্গলসের ফাইনালেও তার ব্যতিক্রম হল না। দু’বারের অলিম্পিকে পদক জয়ী সিন্ধু মুখোমুখি হয়েছিলেন কানাডার মিশেল লির। যেখানে প্রথম থেকেই দাপটের সঙ্গে পারফর্ম করেন ভারতীয় শাটলার। তবে সিন্ধু দু-একটা ভুলে পয়েন্ট পেয়ে যান লিও। কিন্তু সে প্রভাব খেলার ফলের উপর পড়েনি। স্ট্রেট গেমেই ফাইনাল পকেটে পোরেন তিনি।

সিন্ধুর পক্ষে ম্যাচের ফল ২১-১৫, ২১-১৩। এর আগে ২০১৪ এবং ২০১৮ কমনওয়েলথে যথাক্রমে ব্রোঞ্জ ও রুপো পেয়েই সন্তুষ্ট হতে হয়েছিল তাঁকে। এবার সোনায় বদলে ফেললেন নিজের পদক। তাঁর সোনা জয়ের সঙ্গেই ভারতের পদক তালিকা আরও উজ্জ্বল হল। এদিনই পুরুষ সিঙ্গলসে সোনালি ইতিহাস গড়ার লক্ষ্যে নামবেন লক্ষ্য সেন। এদিকে টেবিল টেনিসেও রচিত হয়েছে নয়া নজির। প্রথমবার কমনওয়েলথের মিক্সড ডাবলসে সোনা জিতল ভারতীয় জুটি। মালয়েশিয়ার তারকাদ্বয়কে ১১-৪, ৯-১১, ১১-৫, ১১-৬ ব্যবধানে পরাস্ত করে সোনা জেতে শরৎ কমল এবং শ্রীজা অকুলা জুটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − 5 =