তরনতারণ থানায় রকেট লঞ্চার হামলা, দায় স্বীকার এক সংগঠনের

পঞ্জাবের তরনতারণ থানায় শুক্রবার গভীর রাতে বিস্ফোরণ। এই তরনতারণ থানা পাক সীমান্তের খুব কাছেই।  প্রাথমিক ভাবে অনুমান, রকেট লঞ্চার দিয়ে চলে এই হামলা। তবে স্বস্তির ঘটনা একটাই, এই ঘটনায় কোনও প্রাণহানি হয়নি। তবে সীমান্তবর্তী থানায় এমন হামলার উচ্চপর্যায়ের তদন্ত শুরু হয়েছে ইতিমধ্যেই। ইতিমধ্যেই এই হামলার ঘটনায় জড়িত সন্দেহে ৭ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করেছে পঞ্জাব পুলিশ।পাশাপাশি, পুলিশ সূত্রে এও খবর, ‘শিখ ফর জাস্টিস’ বলে একটি সংগঠন নাকি এই হামলার দায়ও স্বীকার করেছে।

এদিকে এই ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান পঞ্জাব পুলিশের ডিজিপিও। সঙ্গে শুরু হয় ফরেনসিক পরীক্ষাও। সূত্রে খবর, অমৃতসর-ভাতিন্ডা হাইওয়ের উপর থানা লক্ষ্য করে রাত প্রায় একটা নাগাদ হামলা চলে। বিস্ফোরণের তীব্রতায়  ভাঙে থানার কাচের দরজা। তবে এই হামলায় থানার ভবনেরও তেমন কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলে খবর।কারণ রকেটটি প্রথমে থানার বাইরের পিলারে গোঁত্তা খায়। তারপর মাটিতে পড়ে যায়। এই বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে পাশের একটি সার্ভিস স্টেশনের জানলাও ভেঙে পড়ে শুক্রবার মাঝরাতের এই ঘটনায়। এদিকে ইতিমধ্যেই এই ঘটনায় ডিজিপি-র নেতৃত্বে উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। এদিকে ভারতীয় সেনা এবং কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার অনুমান, পাকিস্তান সীমান্তের খুব কাছে এই থানায় রকেট লঞ্চার হামলার নেপথ্যে খালিস্থানপন্থী জঙ্গিদের হাত থাকতে পারে। সূত্রে এ খবরও মিলছে, খালিস্থানপন্থী জঙ্গিদের স্লিপার সেলকে কাজে লাগিয়ে বারবার রকেট লঞ্চার হামলা চেষ্টা চালানো হয়। এদিকে খালিস্তানপন্থী সন্ত্রাসবাদী হরবিন্দর সিং ওরফে রিন্দার মৃত্যুর হয়েছে। অনেকেই বলছেন, হামলা রিন্দার মৃত্যুর পালটা তরনতারণে রকেট লঞ্চার হামলা চালিয়েছে খালিস্তানপন্থী জঙ্গিরা। রবিন্দর সিং ওরফে রিন্দার মৃত্যুর পরেও সন্ত্রাসের আবহ বজায় রাখতেই পাক গুপ্তচর সংস্থা আইএসআই  খালিস্থানপন্থীদের স্লিপার সেল হিসেবে ব্যবহার করে এই ধরনের হামলা চালানোর চেষ্টা করছে।

এদিকে এর আগে চলতি বছর মে মাসে মোহালিতে পঞ্জাব পুলিশের গোয়েন্দা শাখার সদর দফতরে হামলা হয়। মোহালির এসএএস নগরের সেক্টর ৭৭-এর ওই অফিসেও রকেট লঞ্চারের সাহায্যে গ্রেনেড হামলা হয়। তদন্তে নেমে পুলিশ জানতে পারে, এই ধরনের হামলার নেপথ্যে রয়েছে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-ই। খালিস্থানপন্থী সংগঠন বাব্বর খালসা ইন্টারন্যাশনাল পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর মদতে কানাডা ভিত্তিক গ্যাংস্টাররা মোহালিতে গোয়েন্দা দফতরে হামলা চালায় বলে তদন্তে দাবি করে পঞ্জাব পুলিশ।

এরই পাশাপাশি গত কয়েক মাসে পঞ্জাবে গ্যাংস্টারদের বিরুদ্ধে একের পর এক অভিযান চালায় পুলিশ।গ্যাংস্টারদের সঙ্গে আন্তর্জাতিক যোগ, আইএসআই এবং জঙ্গিদের হয়ে কাজ করা বিষয়ও বারবার সামনে উঠে আসছে তদন্তে। যার মধ্যে রয়েছে মাদকপাচার, বেআইনি লেনদেনের মতো বিষয়।পাক-পঞ্জাব সীমান্তে মাদক সহ একাধিক ড্রোনও আটক করে সীমান্তরক্ষী বাহিনী। ফলে এদিন রাতে তরনতারণের ঘটনার নেপথ্যে এই সব ঘটনারই প্রতিহিংসা কি না তা বুঝতে চাইছে পঞ্জাব পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × one =