নবান্ন অভিযানে সম্পত্তি নষ্ট, জনস্বার্থ মামলা খারিজ করল হাই কোর্ট

কলকাতা:বিজেপির নবান্ন অভিযান কর্মসূচির জেরে জনতার ভোগান্তি তো হয়েইছে, ক্ষতি হয়েছে সরকারি সম্পত্তির। এমনই অভিযোগ তুলে, ক্ষতিপূরণ দাবি করে দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা। শুক্রবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ রায় ঘোষণা করে ওই আর্জি খারিজ করে দিলেন।

আইনজীবী রমাপ্রসাদ সরকার তাঁর হলফনামায় দাবি করেন,  বিজেপির নবান্ন অভিযান কর্মসূচির ফলে সাধারণ মানুষ ভোগান্তির শিকার হয়েছেন। অনেক সরকারি সম্পত্তির ক্ষতি হয়েছে। এই অভিযোগের পাশাপাশি ক্ষতিপূরণের আর্জি জানান তিনি। গত ১৩ সেপ্টেম্বর বিজেপির নবান্ন অভিযানের দিনই এই মামলা দায়ের হয়েছিল। জরুরি শুনানির আবেদন করে নবান্ন অভিযান বাতিলের আর্জি জানানো হয় হাই কোর্টে। আইনজীবী রমাপ্রসাদ আদালতের কাছে করা তাঁর হলফনামায় জানিয়েছেন, জাতীয় সড়ক আটকে জনজীবন বিপন্ন করে সভা, মিছিল, সমিতিতে নিষেধাজ্ঞা রয়েছে সুপ্রিম কোর্টের। তার পরেও কেন এই অভিযান করা হবে?

অন্য দিকে, বিজেপি কর্মী-সমর্থকদের নবান্ন অভিযান ঘিরে ওই দিন সকাল থেকে ধুন্ধুমার পরিস্থিতির সৃষ্টি হয়। দ্বিতীয় হুগলি সেতু-সহ হাওড়া এবং কলকাতার বিভিন্ন রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়।তার পরেও সাঁতরাগাছিতে পুলিশ আর বিজেপি কর্মী-সমর্থকদের সংঘর্ষ হয়। পুলিশকে লক্ষ্য করে ঢিল ছোড়ার অভিযোগ ওঠে। পাল্টা জলকামান, কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। পুলিশের গাড়ি জ্বালিয়ে দেওয়ারও অভিযোগ ওঠে। নবান্ন অভিযানের পর ক্ষয়ক্ষতির জন্য ক্ষতিপূরণ চান মামলাকারী। ওই মামলা খারিজ হয়ে যায় হাই কোর্টে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 3 =