ডেটিং অ্যাপে প্রোফাইল! সুরক্ষা নিয়ে সতর্কতা জরুরি

ইদানীং ডেটিং অ্যাপ খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। শুধু যে তরুণ প্রজন্মই এতে আকৃষ্ট হচ্ছেন তা নয়, বিবাহ বিচ্ছিন্ন, বিয়ে না করতে চাওয়া মানসিকতার মধ্য বয়স্ক লোকজনও ইদানীং ডেটিং অ্যাপে মজছেন। গল্প, দেখা করা, ঘোরাফেরা সব কিছুই হচ্ছে এভাবে। কারও অভিজ্ঞতা যেমন এক্ষেত্রে বেশ ভালো, কারও অভিজ্ঞতা যথেষ্ট মন্দও।

প্রোফাইল তৈরির সময় সতর্কতা- ডেটিং অ্যাপের মধ্যেও লুকিয়ে থাকে অনেক খারাপ মানসিকতার লোকজন। ফলে প্রতারণার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। বরং অসর্তকতার বিপদ বাড়ে। তাই ব্যক্তিগত ফোন নম্বর, ই-মেইল আইডি, সোশ্যাল মিডিয়া প্রোফাইল ইত্যাদি পাবলিক শেয়ার না করাই সঠিক সিদ্ধান্ত। যদি কেউ শেয়ার করতে চান তাহলে ব্যক্তিগতভাবে শেয়ার করুন।

 ফটো-ডেটিং অ্যাপে ফটো শেয়ার করার ক্ষেত্রে একটু সচেতন থাকতে হবে। কোনও ব্যক্তিগত, অতিরিক্ত খোলামেলা ছবি পাবলিক শেয়ার করবেন না। কোনও ব্যক্তিকে ছবি দেখানোর প্রয়োজন হলে প্রাইভেট চ্যাটের মাধ্যমে শেয়ার করুন। অথবা সেই ব্যবহারকারীর সঙ্গে সঠিকভাবে কথা বলে তাঁর ব্যক্তিগত অন্য কোনও মেসেজিং অ্যাপে ছবি শেয়ার করুন।

কথা বলার ক্ষেত্রে সতর্কতা- আপনি যাঁর সঙ্গে কথা বলছেন তাঁকে বুঝতে সময় নিন। চট করে খুব ব্যক্তিগত তথ্য শেয়ার না করাই ভালো। নানা ধরনের সমস্যা হতে পারে এক্ষেত্রে। যেমন রাজন্যার ঘটনা এর প্রমাণ (নাম পরিবর্তিত)। ডেটিং অ্যাপে কয়েকদিন চ্যাট করার পর কোনও একটি ছেলের সঙ্গে মনোমালিন্য হয়। এদিকে ততক্ষণে ছেলেটি রাজন্যার ফোন নম্বর পেয়ে গিয়েছিল। রাগের বশে ছেলেটি রাজন্যার ছবি ও ফোন নম্বর দিয়ে নতুন ফেক প্রোফাইল খুলে রাজন্যাকে কল গার্ল বলে জানায়। এরপর একের পর এক কুপ্রস্তাব আসতে থাকে রাজন্যার ফোনে। সাইবার ক্রাইম থানার দ্বারস্থ হওয়া সত্ত্বেও যে এই কাজ করেছিল, তাকে ট্রেস করতে পারেনি পুলিশ। তাই ব্যক্তিগত নম্বর অবশ্যই বুঝে-শুনে শেয়ার করতে হবে।

অতিরিক্ত তাড়াহুড়ো নয়- অনেকেই প্রিয়জনের সন্ধানে ডেটিং অ্যাপ ব্যবহার করেন। সেক্ষেত্রে কারোর সঙ্গে পরিচয় করার পর কয়েকদিনের মধ্যে ব্যক্তিগত ছবি ও ব্যক্তিগত তথ্য শেয়ার করেন। সেক্ষেত্রে এই ধরনের কাজ করা থেকে বিরত থাকতে হবে। প্রয়োজনে ধীরে ধীরে দীর্ঘ সময় ধরে কথা বলার পর ভালোভাবে পরিচয় করার তবেই ব্যক্তিগত তথ্য শেয়ার করুন।

প্রথম দেখায় সতর্কতা- এটা ছেলে ও মেয়ে দুজনের জন্যই প্রযোজ্য। তবে মেয়েদের ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতা প্রয়োজন।প্রথম ডেটিং-এর জায়গা অবশ্যই কোনও জমজমাট পাবলিক প্লেস বা চেনা ক্যাফেতে করুন।কোনও শপিং মলে ফুড কোর্টে যেতে পারেন। চেষ্টা করবেন প্রথম দেখায় লং ড্রাইভের প্রস্তাব এড়িয়ে যেতে। ডেটিং-এক সময় ও লোকেশন অবশ্যই কাছের কোনও বন্ধু বা কাউকে জানিয়ে যান। এক্ষেত্রে লোকশন শেয়ার করা যায় এমন অ্যাপের সাহায্য নিতে পারেন।

এছাড়াও আরও একটি গুরুত্বপূর্ণ বিষয়ের দিকেও মাথায় রাখতে হবে। তা হল কোনও ব্যবহারকারীর সঙ্গে হঠাৎ করে দেখা করবেন না। আগে পরিচয় করুন, কথা বলে সবকিছু সঠিক মনে হলে তবেই তাঁর সঙ্গে দেখা করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + 17 =