বেসরকারি বাসের ভাড়া বাড়ানো হবে না, জানিয়ে দিলেন পরিবহণমন্ত্রী

বাসের ভাড়া বাড়ানো হবে না, স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হল রাজ্য সরকারের তরফ থেকে। অর্থাৎ, এই নির্দেশ থেকে স্পষ্ট, ২০১৮ সালের ভাড়া নিয়েই বাস চালাতে হবে মালিকদের। একইসঙ্গে বাসে ভাড়ার তালিকা টাঙানো বাধ্যতামূলক করছে রাজ্য। অন্যথায় কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিলেন পরিবহণ মন্ত্রী। তবে পাল্টা হুঁশিয়ারি দিয়েছেন বেসরকারি বাস মালিকরাও। রাজ্যকে তিন সপ্তাহ সময় দিয়েছেন তাঁরা। সাধারণ বাসে ৫০.৭৪ শতাংশ এবং মিনিবাসে ৪৪ শতাংশ ভাড়া না বাড়ালে তিন সপ্তাহ পর রাস্তা থেকে বাস তুলে নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয় বেসরকারি বাস সংগঠনের তরফ থেকে। এদিকে এই হুঁশিয়ারিতে পাল্টা পদক্ষেপ করা হচ্ছে রাজ্য সরকারের তরফ থেকেও। বেসরকারি সংগঠনের চোখ রাঙানিকে তোয়াক্কা না করে নিজস্ব অ্যাপ ক্যাব পরিষেবা চালু করার কথা ভাবছে রাজ্য।
এদিকে সূত্রে খবর, বেসরকারি সবক’টি গণপরিবহণ সংগঠনের জয়েন্ট ফোরামের সঙ্গে রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী শুক্রবার বৈঠক করেন। মূলত বাস ভাড়া বৃদ্ধি নিয়ে এই বৈঠক হয়। যদিও রাজ্য পরিবহণ দপ্তরের তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওযা হয় যে, ২০১৮ সালের ভাড়া আপাতত চালিয়ে যাওয়ার যে নির্দেশিকা আদালত দিয়েছে, সেই নির্দেশিকা মেনেই সাধারণ বাসে ন্যূনতম ৭ টাকা এবং মিনিবাসে ন্যূনতম ৮ টাকা হারে ভাড়া নিয়ে বাস চালাতে হবে।
একইসঙ্গে মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী এও জানান, ‘সাধারণ মানুষ যাতে দেখতে পান কোন রুটে বাসভাড়া কত, তার জন্য বাসে রেটচার্ট ঝোলাতে হবে। কোর্টের যা নির্দেশ সেই মতো ২০১৮ সালের রেট চার্ট মেনেই আমরা নোটিফিকেশন করেছি।’
বেসরকারি বাসের পাশাপাশি এদিন অ্যাপ ক্যাব পরিষেবা নিয়েও বলেন মন্ত্রী। ৩০ হাজার থেকে কমে অ্যাপ ক্যাবের সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজারে। এসি চালানো নিয়ে চালক সওয়ারি বচসা নিত্যনৈমিত্তিক ঘটনা। এবার এর মোকাবিলায় হলুদ ট্যাক্সিকে অ্যাপ ক্যাব করে তোলার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে রাজ্যের তরফ থেকে এমনটাই সূত্রে খবর। পাশাপাশি এ খবরও মিলছে যে,পুজোর আগেই হলুদ ট্যাক্সি, ওলা উবার-সহ বিভিন্ন অ্যাপ ক্যাব চালিয়ে লভ্যাংশ ও মুনাফা থেকে বঞ্চিত গাড়ি এবং রাজ্যের গতিধারা প্রকল্পে লোন নিয়ে গাড়ি কিনেও যে সব মালিক বা চালক বঞ্চনার শিকার, সবাইকে এক ছাতার তলায় এনে রাজ্য পরিবহণ দপ্তর নিজস্ব অ্যাপ ক্যাব পরিষেবা চালু করতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + five =