লাদেনের ভাইদের থেকে ১০ লক্ষ মার্কিন ডলার অনুদান নিল প্রিন্স চার্লসের সংস্থা

ইংল্যান্ডের রাজ পরিবারের সঙ্গে সরাসরি সম্পর্কযুক্ত একটি দাতব্য প্রতিষ্ঠানে বিপুল পরিমাণ অর্থ অনুদান দিল বিন লাদেনের পরিবার। দাতব্য প্রতিষ্ঠানটি চালান প্রিন্স চার্লস। শনিবার এই খবর প্রকাশিত হয়েছে ব্রিটেনের ‘দ্য সানডে টাইমস’-এ।ওসামা বিন লাদেনের (Osama Bin Laden) দুই সৎ ভাইয়ের কাছ থেকে তাঁর তহবিলের জন্য অনুদান নিয়েছিলেন প্রিন্স চার্লস (Prince Charles)। এমনই খবর প্রকাশ্যে আসার পরে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। জানা গিয়েছে, ২০১৩ সালে লন্ডনে ১০ লক্ষ মার্কিন ডলারের এই লেনদেন হয়। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৯ কোটি ৬৪ লক্ষ টাকা।

প্রতিবেদনে লেখা হয়েছে, ২০১৩-র ৩০ অক্টোবর, লন্ডনের ক্ল্যারেন্স হাউজে প্রিন্স চার্লসের সঙ্গে দেখা হয়েছিল লাদেন পরিবারের সদস্য তথা সম্পর্কে ওসামার ভাই বকর বিন লাদেনের। সেখানেই তাঁর দাতব্য প্রতিষ্ঠান, ‘প্রিন্স অব ওয়েলস চ্যারিটেবল ফান্ডে’ অনুদান দিতে চেয়ে ইচ্ছাপ্রকাশ করেন বকর। প্রতিষ্ঠানের অনেকেই তাতে আপত্তি জানালেও সম্মতি দেন চার্লস। ঘটনাচক্রে তার বছর দুয়েক আগেই পাকিস্তানে মৃত্যু হয়েছে ওসামা বিন লাদেনের।

জানা গিয়েছে, যুবরাজের কয়েকজন উপদেষ্টা তাঁকে ওই অনুদান নিতে বারণ করেন। কিন্তু চার্লস শেষ পর্যন্ত অনুদান নিতে সম্মত হয়ে যান। এই প্রসঙ্গে তাঁর দাতব্য তহবিল সংস্থা পিডবলিউসিএফের চেয়ারম্যান ইয়ান চ্যাশায়ার একটি বিবৃতিতে দাবি করেছেন, যথেষ্ট পর্যবেক্ষণের পরেই ওই অর্থ নেওয়া হয়েছিল। এবং তা নেওয়া হয়েছিল সংস্থার ট্রাস্টিদের সর্বসম্মতিক্রমে। তাই এর সঙ্গে চার্লসকে একা জড়ানো ঠিক হবে না। সেই সঙ্গে সংস্থার আরেক কর্তা জানাচ্ছেন, লাদেনের অপরাধের কারণে তার গোটা পরিবারকে কলঙ্কিত করা উচিত নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten − six =