সেতু বিপর্যয়ের ঘটনায় ব্যথিত হৃদয় নিয়েই একতা দিবসে সমাজকে শক্তিশালী করার ডাক প্রধানমন্ত্রীর

ঐক্যই যে কোনও সমাজের শক্তি। দেশের এই ঐক্য বজায় রাখা ও শক্তিশালী করা দেশের সমস্ত নাগরিকের সম্মিলিত কর্তব্য। সোমবার রাষ্ট্রীয় একতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন সকালে সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকী উপলক্ষে গুজরাতের কেভাড়িয়ায় তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন প্রধানমন্ত্রী। এরপর রাষ্ট্রীয় একতা দিবসের অনুষ্ঠানে অংশ নেন মোদি।

রাষ্ট্রীয় একতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণে এদিন প্রধানমন্ত্রী বলেছেন, এই উপলক্ষ আমাদের মনে করিয়ে দিচ্ছে যে, স্বাধীনতার সময় ভারতের পাশে সর্দার প্যাটেলের মতো নেতৃত্ব না থাকলে কী হত। ৫৫০টিরও বেশি রিয়াসত এক না হলে কী হত? তাঁরা যদি মা ভারতীর প্রতি নিজেদের উৎসর্গ না দেখাতেন তাহলে কী হত। প্রধানমন্ত্রী বলেছেন, বর্তমানে ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস ও সবকা প্রয়াস’ মন্ত্রে দেশ এগিয়ে যাচ্ছে উন্নয়নের পথে। বর্তমানে দেশের প্রতিটি কোণে, প্রতিটি গ্রামে, প্রতিটি শ্রেণি এবং প্রতিটি মানুষের জন্য, বৈষম্য ছাড়াই, একই নীতি পৌঁছেছে।

এদিকে গুজরাতের সেতু বিপর্যয়ের কথা উল্লেখ করে  সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৭তম জন্মবার্ষিকী উপলক্ষে এক জনসভায় বক্তৃতা দেওয়ার সময় মোদি বলেন, ‘উদ্ধারকাজে সরকারের তরফে কোনও খামতি রাখা হবে না।’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আরও বলেন, ‘আমি এখন একতা নগরে আছি। কিন্তু আমার মন পড়ে রয়েছে মোরবিতে ক্ষতিগ্রস্তদের কাছে। আমি খুব কমই এরকম ব্যথা অনুভব করেছি আমার জীবনে। একদিকে বেদনায় ভরা মন এবং অন্যদিকে কর্তব্যের পথ।’ তিনি এদিন বলেছেন, ‘দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। এই দুঃসময়ে সরকার সবরকমভাবে শোকাহত পরিবারের পাশে রয়েছে। গতকাল থেকে গুজরাত সরকার উদ্ধারাভিযান চালাচ্ছে। কেন্দ্রও রাজ্য সরকারকে সাহায্যের জন্য এগিয়ে এসেছে।’

এদিন মোদি আরও বলেছেন, গতকালই দুর্ঘটনাস্থলে পৌঁছেছেন গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল এবং গতরাত থেকেই তল্লাশি অভিযান ও উদ্ধারকাজের জন্য তদারকি করছেন। তিনি বলেছেন, ‘রাজ্য সরকার এই ঘটনার তদন্তের জন্য একটি কমিটি গঠন করেছে। আমি দেশের নাগরিকদের নিশ্চিত করছি উদ্ধারকাজ ও ত্রাণকার্যে কোনও ত্রুটি রাখা হবে না।’ তিনি আরও জানিয়েছেন, হাসপাতালেও চিকিৎসাধীন আহতদের জন্য সবরকম সতর্কতা অবলম্বন করা হচ্ছে। জনগণ যাতে ন্যূনতম সমস্যার সম্মুখীন না হন সেই বিষয়টিকেও অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এদিকে মোরবির এই ঘটনার পর মোদি তাঁর একাধিক কর্মসূচি বাতিল করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 1 =