নোবেল শান্তি পুরস্কার পেতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইঙ্গিত  নরওয়ের পুরস্কার কমিটির কর্তার

নোবেল শান্তি পুরস্কার পেতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নরওয়ের নোবেল পুরস্কার কমিটির এক প্রতিনিধিদল ভারত সফরে এসে বৃহস্পতিবার এমনই বার্তা দিয়েছেন।

এই মুহূর্তে ভারতেই রয়েছেন নোবেল কমিটির উপনেতা অ্যাসলে তোজে (Asle Toje)। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তোজে বলেছেন, ‘আজকের দিনে গোটা বিশ্বে শান্তির সবচেয়ে বড় প্রতীক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।’ তাঁর মতে, মোদি এমন একজন বিশ্বস্ত মুখ যার যে কোনও দুটি দেশের মধ্যে যুদ্ধ থামিয়ে দেওয়ার ক্ষমতা আছে। তাঁর নীতির জেরেই ভারত আজ সমৃদ্ধ এবং শক্তিশালী। তোজে স্পষ্ট বলে দিচ্ছেন, মোদি যদি নোবেল পান, তাহলে সেটা একজন যোগ্য নেতাকে প্রাপ্য সম্মান দেওয়া হবে।

এ প্রসঙ্গে গত সেপ্টেম্বরে উজবেকিস্তানে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর বৈঠকে ভ্লাদিমির পুতিনের উদ্দেশে মোদির মন্তব্যের প্রসঙ্গও তুলেছেন তোজো। সেখানে সরাসরি রুশ প্রেসিডেন্টকে মোদি বলেছিলেন, ‘এটা যুদ্ধের সময় নয়।’ তোজো বলেন, ‘ভারত থেকে নোবেল শান্তি পুরস্কারের জন্য অনেক মনোনয়ন রয়েছে। আমি মনে করি, বিশ্বের সব নেতাই নোবেল শান্তি পুরস্কারের জন্য যা প্রয়োজন তা করবেন।’

এর আগেও একাধিকবার প্রধানমন্ত্রী মোদিকে নোবেল দেওয়ার দাবি উঠেছে। এমনকী দেশের একাধিক সাংসদ তাঁকে মনোনীতও করেছেন নোবেল পুরস্কারের জন্য। তবে সেটা শীর্ষপর্যায়ে তেমন গুরুত্ব পায়নি। যদিও তোজে জানিয়ে দিয়েছেন, মোদির সম্পর্কে তাঁর মতামত ব্যক্তিগত এবং তিনি ব্যক্তিগতভাবে প্রধানমন্ত্রীর বড় অনুরাগী। তাছাড়া নোবেল প্রাপকদের দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 4 =