পাপুয়া নিউগিনি ও ফিজির সর্বোচ্চ নাগরিক সম্মানে সম্মানিত হয়ে আপ্লুত প্রধানমন্ত্রী মোদি

একইসঙ্গে দুই দেশ থেকে সর্বোচ্চ সম্মান দেওয়া হল প্রধানমন্ত্রী মোদিকে। বিশ্বমঞ্চে অসাধারণ নেতৃত্বদান, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দ্বীপরাষ্ট্রগুলির মধ্যে একতার প্রচারের জন্য় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সর্বোচ্চ সম্মান দেওয়া হয়েছে। এই সম্মান পাওয়ার পরই প্রধানমন্ত্রী আপ্লুত হয়ে বলেন, ‘এই সম্মান শুধু আমার নয়, ১৪০ কোটি ভারতীয়ের। বহু শতাব্দী ধরে ভারত ও ফিজির মধ্যে যে সম্পর্ক রয়েছে, তার সম্মান এটি।’

আজ, সোমবার একদিকে যেমন ফিজি  দ্বীপরাষ্ট্রের তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘কম্পানিয়ন অব দ্য অর্ডার অব ফিজি’-তে সম্মানিত করা হয়, তেমনই পাপুয়া নিউগিনি-র তরফেও প্রধানমন্ত্রী মোদিকে সর্বোচ্চ নাগরিক সম্মান ‘কম্পানিয়ন অব দ্য অর্ডার অব লোগোহু’ সম্মানে সম্মানিত করা হয়। পাপুয়া নিউগিনির সর্বোচ্চ নাগরিক সম্মান এটি। প্রশান্ত মহাসাগরীয় অ়ঞ্চলে দ্বীপরাষ্ট্রগুলির মধ্য ঐক্য ও গ্লোবাল সাউথের নেতৃত্ব দেওয়ার জন্যই প্রধানমন্ত্রী মোদিকে এই সম্মানে সম্মানিত করা হয়েছে। খুব অল্প সংখ্যক ব্যক্তিত্ব, যারা পাপুয়া নিউগিনির নাগরিক নন, তারা এই সম্মানে সম্মানিত হয়েছেন। এর আগে বিল ক্লিনটন এই সম্মান পেয়েছিলেন।

এ দিন ফিজির প্রধানমন্ত্রী সিতিভেনি রেবুকা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাঁকে ফিজির সর্বোচ্চ নাগরিক সম্মান ‘কম্পানিয়ন অব দ্য অর্ডার অব ফিজি’-তে সম্মানিত করেন। উল্লেখ্য, ফিজির নাগরিক নন, এমন হাতে গোনা কয়েকজনই এখনও অবধি এই সম্মানে সম্মানিত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 3 =