শিনজো আবের শোকসভায় অংশ নিতে জাপান যেতে পারেন প্রধানমন্ত্রী

আগামী মাসে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। সেই অনুষ্ঠানে যোগ দেওয়ার পরিকল্পনা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বুধবার এমনই রিপোর্ট প্রকাশিত হল জাপানি মিডিয়ায়। রিপোর্ট অনুযায়ী, আগামী ২৭ সেপ্টেম্বর শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠিত করতে চলেছে জাপান সরকার। অনুষ্ঠানটি টোকিওর কিতানোমারু ন্যাশনাল গার্ডেনের নিপ্পন বুডোকান এরিনাতে অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে।

জানের কিয়োডো সংবাদ সংস্থা জানায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বন্ধু আবের আনুষ্ঠানিক বিদায় অনুষ্ঠানে যোগ দেবেন। প্রতিবেদনে যোগ করা হয়েছে, এই সফরকালে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গেও বৈঠক করবেন নরেন্দ্র মোদি। প্রসঙ্গত, শিনজা আবের সঙ্গে প্রধানমন্ত্রী মোদির বন্ধুত্ব সর্বজনবিদিত। আবের মৃত্যু সংবাদ পেয়ে শোকস্তব্ধ হয়েছিলেন মোদি। প্রসঙ্গত, গত ৮ জুলাই এক রাজনৈতিক জনসভা চলাকালীন গুলিবিদ্ধ হয়েছিলেন শিনজ়ো আবে। তাঁর শরীরে অনেক স্থানে গুলি লেগেছিল। কিন্তু গুলিবিদ্ধ হয়েও তিনি সজ্ঞানে ছিলেন। তবে ঘটনাস্থল থেকে হেলিকপ্টারে করে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়ার সময় তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। পরে সেদিনই স্থানীয় হাসপাতালে মারা যান আবে। তাঁর মৃত্যুতে ভারতেও শোকদিবস পালন করা হয়েছিল। প্রধানমন্ত্রী মোদি ‘আমার বন্ধু আবে সান’ নামক একটি ব্লগও পোস্ট করেছিলেন জাপানের প্রাক্তন রাষ্ট্রপ্রধানের স্মরণে।

দু’টি কারণে মোদির এই জাপান সফরকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞদের একাংশ। এক, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জাপান ভারতের অন্যতম নির্ভরযোগ্য সঙ্গী। ওই অঞ্চলে চিনা আগ্রাসন ঠেকানোর লক্ষ্যে যে চতুর্দেশীয় কোয়াড গঠিত হয়েছে, তাতে আমেরিকা, অষ্ট্রেলিয়া, ভারতের সঙ্গে জাপানও রয়েছে। চিন যখন তাইওয়ান প্রণালীকে ঘিরে সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে, তখন ভারত-জাপান দুই দেশের রাষ্ট্রপ্রধানের একান্ত বৈঠককে গুরুত্ব দিয়েই দেখতে চাইছে তথ্য অভিজ্ঞ মহলের একাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × five =