‘অমৃত ভারত স্টেশন প্রকল্প’ উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী, লাইভ দেখুন…

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ (রবিবার) ভিডিও কনফারেন্সের মাধ্যমে একটি ‘ঐতিহাসিক’ উদ্যোগে 508টি রেলওয়ে স্টেশনের পুনর্নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করছেন। পুনঃউন্নয়ন কাজ শুরু করার পাশাপাশি তিনি ভারত জুড়ে ‘অমৃত ভারত স্টেশন স্কিম’-এরও উদ্বোধন করছেন। এর মধ্যে 71টি রেলস্টেশন উত্তর রেলওয়ে জোনে রয়েছে।

সারাদেশে একযোগে ৫০৮টি স্টেশনের সংস্কারের এই প্রকল্পের জন্য স্টেশনগুলিতে অনুষ্ঠানের আয়োজন করা হবে। এতে উপস্থিত রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী, সাংসদ ও এলাকার বিধায়করা।

দেশের রেল নেটওয়ার্ক বিশ্বের বৃহত্তম এবং ব্যস্ততম রেল নেটওয়ার্কগুলির মধ্যে একটি। গত নয় বছর ধরে ভারতীয় রেলের আধুনিকীকরণের প্রক্রিয়া চলছে। এর আওতায় অবকাঠামো, প্রযুক্তি ও যাত্রী সুবিধার উন্নয়নের চেষ্টা করা হচ্ছে। উচ্চাভিলাষী পরিকল্পনায় রেলওয়ে স্টেশনগুলিকে সংস্কার করা, নতুন রেললাইন স্থাপন, 100 শতাংশ বিদ্যুতায়ন এবং যাত্রী ও সম্পদের নিরাপত্তা বাড়ানোর মতো বিস্তৃত কার্যক্রম অন্তর্ভুক্ত রয়েছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, পুনর্নির্মাণ প্রকল্পের ব্যয় হবে 24,470 কোটি টাকা। প্রধানমন্ত্রী যে রেলওয়ে স্টেশনগুলির পুনর্নির্মাণের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করছেন তার মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ ও রাজস্থানের প্রতিটি 55টি, বিহারে 49টি, মহারাষ্ট্রে 44টি, পশ্চিমবঙ্গের 37টি, মধ্যপ্রদেশে 34টি, আসামে 32টি, ওড়িশায় 25টি, পাঞ্জাবে 22টি, গুজরাট ও তেলেঙ্গানায় 21টি, ঝাড়খণ্ডে 20টি, অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ুতে 18টি, হরিয়ানায় 15টি এবং কর্ণাটকে 13টি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 3 =