ভারতকে গণতন্ত্রের জননী বলে আখ্যা প্রধানমন্ত্রীর, মোদিকে ‘বস’ বলে সম্বোধন অস্ট্রেলিয় প্রধানমন্ত্রীর

জাপান ও পাপুয়া নিউ গিনি সফর সেরে সোমবার রাতেই অস্ট্রেলিয়ায় পৌঁছে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অস্ট্রেলিয়ার সিডনি বিমানবন্দরে নামার পরই উষ্ণ অভ্যর্থনায় ভেসেছেন ভারতের প্রধানমন্ত্রী। সে দেশে বসবাসকারী ভারতীয় এবং অস্ট্রেলিয়া সরকার অভিবাদন জানিয়েছেন মোদিকে। এর পর বিনিয়োগ টানার লক্ষ্যে সে দেশের প্রথম সারির একাধিক শিল্পপতির সঙ্গে বৈঠক করেছেন মোদি। এর পর তিনি যোগ দিয়েছেন সে দেশে ভারতীয়দের একটি অনুষ্ঠানে। মোদি আসার পর থেকেই ওই অনুষ্ঠান হল ছিল কানায় কানায় পূর্ণ।

সিডনিতে অস্ট্রেলিয়ায় বসবাসকারী ভারতীয়দের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পাশাপাশি উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানেস। ওই অনুষ্ঠান মঞ্চ থেকে তাঁর ‘বন্ধু’ মোদিকে ‘দ্য বস’ বলে সম্বোধন করেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী। নমস্তে অস্ট্রেলিয়া- এই বলেই সিডনির অনুষ্ঠানে বত্তৃ«তা শুরু করেন মোদি। সে দেশের বাসিন্দা ও সে দেশে বসবাসকারী ভারতীয়দের ধন্যবাদ জানান তিনি। মোদি বত্তৃ«তা শুরু পরই উল্লাস ধ্বনি দিতে থাকেন সেখান উপস্থিত দর্শকরা। সিডনির হল মুখরিত হয় ‘মোদি মোদি’ ধ্বনিতে।

মঙ্গলবার প্রবাসী ভারতীয়দের উদ্দেশ্যে বক্তব্য রাখার সময় প্রধানমন্ত্রী বলেছেন, ‘ভারত হাজার বছরের জীবন্ত সভ্যতা, আমাদের দেশ গণতন্ত্রের জননী।’ প্রধানমন্ত্রীর কথায়, ‘আমরা সর্বদা নিজেদের মৌলিক বিষয়গুলিতে টিকে থেকেছি। সিডনিতে ফের হাজির হতে পেরে খুব আনন্দিত। আমি একা নই। প্রধানমন্ত্রী আলবানেসজি আমার সঙ্গে আছে। ব্যস্ত সময়সূচি থেকে প্রধানমন্ত্রী আমার অনুষ্ঠানে উপস্থিত থাকায় আমি সম্মানিত। এই উপস্থিতি ভারতীয়দের প্রতি অস্ট্রেলীয় প্রধানমন্ত্রীর ভালোবাসা ব্যক্ত করছে।’ ভারতকে মাদার অব ডেমোক্রেসি বলেও উল্লেখ করেছেন মোদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 11 =