বালুরঘাট থেকে তৃণমূলকে আক্রমণে প্রধানমন্ত্রী

প্রথম দফা ভোটের আগে ফের উত্তরবঙ্গে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার দুপর আড়াইটের সময় বালুরঘাটে প্রথম জনসভা হল তাঁর। বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের হয়ে প্রচার করেন তিনি। তোপ দাগেন তৃণমূলকে। এর পর বিকেল ৪টে ১৫ মিনিটে রায়গঞ্জে জনসভা করেন প্রধানমন্ত্রী।

 

সুকান্তের প্রশংসা মোদির

বাংলায় বত্তৃ«তা শুরু করেন মোদি। বালুরঘাটে মোদির মুখে বিদায়ী সাংসদ সুকান্তের প্রশংসা শোনা গেল। তিনি বলেন, ‘গত পাঁচ বছর ধরে অক্লান্ত পরিশ্রম করেছেন সুকান্ত। এ বার তাই ভোটটা ওঁকেই দিন। রেকর্ড ভোটে জেতান। আর পশ্চিমবঙ্গের প্রতি ঘরে মোদির বার্তা পৌঁছে দিন।’ ‘ভারত মাতা কি জয়’ বলে ভাষণ শেষ করেন মোদি।

 

জুন ৪০০ পার

মোদি বলেন, ‘গোটা বাংলা বলছে, ৪ জুন ৪০০ পার।’ ৪ জুন লোকসভা ভোটের ফল ঘোষণা। বিজেপির দাবি, চলতি লোকসভা ভোটে সারা দেশে ৪০০-র বেশি আসন পেয়ে ক্ষমতায় আসবে তারা। সেই নিয়েই স্লোগান দেন মোদি।

 

নেতাদের বাড়ি থেকে কোটি কোটি টাকা উদ্ধার

রাজ্যের দুর্নীতি নিয়ে ফের একবার সরব হতে শোনা যায় তাঁকে। মোদি বলেন, ‘তৃণমূল নেতাদের বাড়ি থেকে কোটি কোটি টাকা উদ্ধার হয়। কেন্দ্রীয় বাহিনী নিজেদের কাজে গেলে, দুর্নীতিগ্রস্তদের ধরতে গেলে, বাধা দেওয়া হয়। সিএএর বিরোধিতা করছে ওরা, যা আইনি ভাবে নাগরিকত্ব দিচ্ছে শরণার্থীদের। তৃণমূলকে সাজা দিন পদ্ম বোতাম টিপে। ২৬ এপ্রিল সেই সুযোগ রয়েছে।’

 

তৃণমূল তোলাবাজ, ভ্রষ্টাচারীর আড্ডা

মোদি জানান, তৃণমূল তোলাবাজ, ভ্রষ্টাচারীর আড্ডা। বিজেপি কর্মীদের হত্যা করা হয় রাজ্যে। বালুরঘাটে বুথ সভাপতিকে হত্যা করা হয়েছে। সন্দেশখালিতে মহিলাদের উপর যে অত্যাচার হয়েছে, সারা দেশ দেখেছে। তৃণমূল কী ভাবে সন্দেশখালিতে অপরাধীদের বাঁচানোর চেষ্টা করেছে, তা-ও দেখেছে দেশ। প্রাথমিক শিক্ষক নিয়োগেও এ রাজ্যে দুর্নীতি হয়েছে।

 

তাঁতি, কৃষকদের আশ্বাস

বালুরঘাটের তাঁতি, কৃষকদের প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তিনি জানান, তাঁতি, কৃষকদের জন্যও চিন্তা করেছে বিজেপি। ১৩ হাজার কোটি খরচ করে তাঁতি, কৃষকদের উন্নয়নের চেষ্টা চলছে। পাটচাষিদের লাভের কথা ভেবে বিজেপি ‘জুট আই কেয়ার’ প্রকল্প চালু করেছে। তিন লক্ষ কৃষক এই সুবিধা পাচ্ছেন।

 

 ‘বালুরঘাটকে বঞ্চিত করেছে তৃণমূল

মোদি বলেন, ‘বালুরঘাটে জনজাতির সংখ্যা বেশি। বাম এবং তৃণমূল সরকার ইচ্ছা করে বালুরঘাটকে উন্নয়ন থেকে বঞ্চিত করেছে। চিকিৎসার জন্য ভাল হাসপাতাল করতে দেয়নি। যুবকদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থাও করতে দেয়নি। এখানকার যুবকদের অন্য রাজ্যে কাজের জন্য যেতে হচ্ছে। গত ১০ বছরে তৃণমূলের অনেক বাধা সত্ত্বেও বিজেপি বালুরঘাট এবং বাংলার বিকাশের জন্য সব রকম চেষ্টা করেছে।’

 

 ‘আদিবাসী কার্ড নিয়ে ক্ষুব্ধ তৃণমূল

‘জনজাতি কার্ড নিয়ে ক্ষুব্ধ তৃণমূল। ওরা ভাবছে সব সুবিধা দিচ্ছে মোদি। সব ঘরে পৌঁছচ্ছে জল। জনজাতি গৌরব দিবস পালন করছে বিজেপি। জনজাতি বাচ্চাদের জন্য ßুñল খুলেছে। এই বিজেপিই দ্রৌপদী মুর্মুকে প্রথম জনজাতি মহিলা রাষ্ট্রপতি করেছে। কিন্তু তৃণমূল জনজাতিদের বেঁধে রাখতে চাইছে। এই বালুরঘাটে তিন মহিলা বিজেপিতে যোগ দিয়েছিলেন। তৃণমূলের লোক এসে আটকে দেয়। হেনস্থা করে। এই নির্বাচন ওদের বুঝিয়ে দেবে, বাবাসাহেব আম্বেডকরের লোকতন্ত্রে দলিত, বঞ্চিত জনজাতি তৃণমূলের দাস নয়, হবেও না। জনজাতি মহিলাদের অপদস্থ করা তৃণমূল নিজেই তার শিকার হবে।’

 

রায়গঞ্জে রোহিঙ্গা ইস্যুতে বিস্ফোরক মোদি

রাজ্যের ভোটপ্রচারে ফের মোদির অস্ত্র রোহিঙ্গা ইস্যু। রায়গঞ্জে দাঁড়িয়ে রোহিঙ্গা অস্ত্রে আরও একবার ধর্মীয় বিভাজনের অঙ্ক উস্কে দেওয়ার চেষ্টা করলেন মোদি। প্রধানমন্ত্রী বলে গেলেন, এ রাজ্যে রামনবমীর শোভাযাত্রার অনুমতি দেওয়া হয় না। এ রাজ্যে সিএএ’র বিরোধিতা করা হয়, আবার রোহিঙ্গাদের ঢুকিয়ে জনবিন্যাস বদলে দেওয়ার চেষ্টা হয়।

রায়গঞ্জের সভায় মোদি বলেন, ‘বাংলায় কীসের অনুমতি পাওয়া যাবে, কীসের পাওয়া যাবে না। সেটা তৃণমূলের তোলাবাজরা ঠিক করে, প্রশাসন ঠিক করে না। এখানে রামনবমীর শোভাযাত্রা করার অনুমতি পাওয়া যায় না। কিন্তু যারা রামনবমী আর দুর্গাপূজার শোভাযাত্রায় পাথর ছোঁড়ে, তাঁদের পাথর ছোঁড়ার অনুমতি আছে।’ বস্তুত রামনবমীর আগে আরও একবার হিন্দুদের ধর্মীয় আবেগ উস্কে দেওয়ার চেষ্টা করে গেলেন প্রধামন্ত্রী।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 11 =