দাম বাড়ল ডিমের, কপালে ভাঁজ মধ্যবিত্তের

দাম বাড়ল ডিমের। ফলে মধ্যবিত্তের পকেটে পড়ল  টান। সূত্রে খবর, কলকাতার বিভিন্ন বাজারে বৃহস্পতিবার ডিমের দাম বেড়ে দাঁড়ায় সাড়ে ৭টাকায়। সাড়ে ৬ টাকা থেকে একধাক্কায় সাড়ে ৭ টাকা হয়ে গেল মুরগির ডিমের দাম। হাঁসের ডিমের দাম ১২ টাকা। গত বছরের নভেম্বরে শেষবার বেড়েছিল ডিমের দাম। সেবার দাম বদ্ধি হয় ৫০ পয়সা।

তবে এতে যে মধ্যবিত্ত বাঙালির কপাল ভাঁজ গভীর হল তা বলার অপেক্ষা রাখে না। কারণ, ডিম ভাজা হোক কিংবা পোচ খেয়ে দিব্যি দিন কেটে যায় মধ্যবিত্তের। সস্তায় প্রোটিন যুক্ত খাবার বলতে ডিমকেই বোঝেন সকলে। সে কারণে মিড- ডে মিলেও প্রোটিন যুক্ত খাবার হিসেবে স্থান পেয়েছে এই ডিম। অথচ সেই ডিমের দাম ক্রমশ বাড়ছে।

দিনকে দিন ডিমেরই এই দাম বৃদ্ধি হওয়ায় স্বাভাবিকভাবেই বেশ কিছুটা হলেও বিস্মিত গৃহস্থরা। যে হারে ডিমের দাম বাড়ছে তাতে ডিমও যে হাতের নাগালের বাইরে চলে যাচ্ছে এমনটাই মনে করছেন কেউ কেউ। ব্যবসায়ীদের দাবি, ডিমের জোগান কম। এদিকে চাহিদা বেশি।এছাড়া আমদানির খরচও বেড়েছে। তাই ক্রমশ বাড়ছে ডিমের দাম। তবে ডিমের দাম বাড়লেও লাভ হচ্ছে না বলেই জানান ব্যবসায়ীরা। তাঁদের ৫ শতাংশও লাভ থাকছে না বলেই জানাচ্ছেন ব্যবসায়ীরা। এদিকে ডিমের মতো মুরগির মাংসেরও দামের বৃদ্ধি যেন লেগেই রয়েছে। তবে শীতের মরশুমে শাকসবজির দাম কিছুটা কমেছে। দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে যা সাময়িক স্বস্তি দিচ্ছে আমজনতাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × four =