বাজেটে দাম বৃদ্ধি এবং দাম কমল যে সব জিনিসের

দাম বাড়ছে সিগারেটের। বুধবার সংসদে ২০২২-২৩ অর্থবর্ষের ঘোষণায় এমনটাই জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।এদিন তিনি বাজেট অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে জানান, ‘গত ৩ বছর সিগারেটের শুল্ক বাড়ানো হয়নি।৩ বছর পর এবার সিগারেটের শুল্ক ১৬ শতাংশ বাড়ানো হল।’ সিগারেটের পাশাপাশি বাড়তে চলেছে মদের দামও। ফলে ধূমপায়ীদের সঙ্গে মদে আসক্তি যাঁদের রয়েছে তাঁদের কাছে এটা নিঃসন্দেহে মন খারাপ করার মতোই খবর। এদিকে দাম বাড়তে চলেছে সোনা, রুপো, প্ল্যাটিনামেরও। এদিন বাজেট পেশে সিগারেট মদের শুল্ক বাড়ানোর ঘোষণার পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, সোনার ওপর শুল্ক ২০ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ, রুপোর ক্ষেত্রে  শুল্ক ৭.৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হচ্ছে। ফলে সোনা, রুপোরও দাম বাড়ছে এই শুল্ক বৃদ্ধির সঙ্গে। একইভাবে প্ল্যাটিনাম ও ইমিটেশন গয়নারও দাম বাড়ছে। অন্যদিকে, ঘরোয়া সামগ্রী যেমন, বৈদ্যুতিক কিচেন চিমনির শুল্ক ৭.৫ শতাংশ বাড়ানো হচ্ছে। পাশাপাশি বাড়ানেো হয়েছে  মিক্সার গ্রাইন্ডার, ফ্রিজের শুল্কও।

অন্যান্য খাতের মতো অটোমোবাইল দুনিয়াতেও নজর ছিল সকলের। তবে গাড়ি বাইক ও সাইকেলের দাম কমিয়ে সাধারণ মানুষের কিছুটা স্বস্তি দিয়েছেন অর্থমন্ত্রী। সরাসরি দাম না কমালেও আমদানি শুল্কে উল্লেখযোগ্য ছাড়ের ঘোষণা করেছেন নির্মলা সীতারমণ। এদিন বাজেট বক্তৃতায় গাড়ি, সাইকেল সহ বিভিন্ন জিনিসে আমদানি শুল্ক কমানোর ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। গাড়ি, বাইক সাইকেল ছাড়াও সস্তা হচ্ছে স্মার্টফোন, টিভি ও আরও অনেক প্রোডাক্ট। বুধবার তাঁর বাজেট বক্তৃতায় নির্মলা সীতারমণ জানান, ‘কর পরিকাঠামোকে সহজ করার কারণে একদিকে যেমন বোঝা কমবে অন্যদিকে উন্নত হবে কর প্রশাসন ব্যবস্থা। টেক্সটাইল ও কৃষি ছাড়া সব ক্ষেত্রেই কাস্টম ডিউটি ২১ শতাংশ থেকে কমিয়ে ১৩ শতাংশ করা হচ্ছে। এর ফলে বেসিক কাস্টম ডিউটিতে সামান্য বদল হবে। সস্তা হবে খেলনা, বাইসাইকেল, গাড়ি, বাইক ও ন্যাপথা।‘

এছাড়াও পরিবেশ-বান্ধব যোগাযোগ ব্যবস্থার কথা মাথায় রেখে ইলেকট্রিক গাড়ি ও ব্যাটারির প্রসঙ্গ উঠে এসেছে চলতি বছরের বাজেটে। অর্থমন্ত্রী জানান, ‘পরিবেশ-বান্ধব যোগাযোগ ব্যবস্থাকে আরও গতিশীল করার জন্য, বৈদ্যুতিক যানবাহনে ব্যবহৃত ব্যাটারিতে ব্যবহৃত লিথিয়াম-আয়ন সেল তৈরির জন্য প্রয়োজনীয় পণ্য এবং যন্ত্রপাতি আমদানিতে শুল্কে ছাড় বাড়ানো হচ্ছে।‘ বিশেষজ্ঞদের মতে, লিথিয়াম-আয়ন সেল প্ল্যান্ট স্থাপনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতির উপর শুল্ক থেকে অব্যাহতি প্রকল্পের জন্য বিনিয়োগের রিটার্ন বাড়াতে সাহায্য করবে। যা দেশীয় উৎপাদন আরও প্রতিযোগিতামূলক করতে সাহায্য করবে।

এদিন বাজেটে অর্থমন্ত্রী এও জানান, ২০২১-২২  অর্থবর্ষে যে স্ক্র্যাপেজ পলিসি ঘোষণা করা হয়েছিল তাতে নতুন সংযোজন করা হয়েছে। শুধু পুরনো গাড়ি নয় পুরনো অ্যাম্বুল্যান্স নিয়েও বড় ঘোষণা করেন অর্থমন্ত্রী। রাজ্যগুলিকে পুরনো গাড়ি ও অ্যাম্বুলেন্স স্ক্র্যাপ করতে সাহায্য করা হবে বলে জানান সীরতারমণ। একইসঙ্গে নতুন গাড়ির বিক্রি বৃদ্ধি ও পরিবেশ-বান্ধব গাড়ি রাস্তায় আরও বাড়াতে ১৫ বছরের পুরনো গাড়ি স্ক্র্যাপ করার ঘোষণা করেছিল কেন্দ্র। এছাড়াও কেন্দ্র ও রাজ্য সরকারি 9 লাখ পুরনো গাড়ি স্ক্র্যাপ করা হবে বলে জানানো হয়েছিল। এবার ২০২৩ সালের এপ্রিল থেকে এই কাজ শুরু হবে। এখানে বলে রাখা শ্রেয়, ২০২২ সালের স্ক্র্যাপেজ পলিসি অনুযায়ী পুরনো গাড়ি স্ক্র্যাপ করে নতুন গাড়ি কিনলে ২৫ শতাংশ কর ছাড় দেয় কেন্দ্র ও রাজ্য সরকার। এছাড়াও দেশের সব শহরের ১৫০ কিলোমিটারের মধ্যে স্ক্র্যাপিং সেন্টার তৈরির পরিকল্পনা করেছে কেন্দ্রের।

একনজরে দেখে নেওযা যাক কোন কোন জিনিসের দাম বাড়ল আর কমল কোন জিনিসের দাম:

দাম বাড়ল-১) সিগারেট। ২) মদ ৩) সোনা, রুপো, প্ল্যাটিনাম। ফলে দাম বাড়বে গয়নারও। ৪) কিচেন চিমনি, ৫) মিক্সার গ্রাইন্ডার, ৬) ফ্রিজ।

সস্তা হওয়া জিনিসগুলি হল – ১) খেলনা, ২) সাইকেল, ৩) টিভি, ৪) মোবাইল, ৫) বিদ্যুৎ চালিত গাড়ি ও ৬) এলইডি টিভি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × two =