জ্ঞানবাপী মসজিদ শিবলিঙ্গের এলাকা সিল করেই চলবে নমাজ, নির্দেশ সুপ্রিম কোর্টের

জ্ঞানবাপী মসজিদের (Gyanvapi Mosque) জলাশয়ে যে শিবলিঙ্গ পাওয়া গিয়েছে সেটিকে সিল করে দেওয়ার নির্দেশ দিয়েছিল উত্তরপ্রদেশের (Uttar Pradesh) আদালত। এবার সুপ্রিম কোর্টও (Supreme Court) জানিয়ে দিল ওই এলাকা সিল করে দেওয়ার। কিন্তু সেই সঙ্গে শীর্ষ আদালত এও জানাল, মসজিদে নমাজ বন্ধ রাখা যাবে না।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, মঙ্গলবার সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে যেখানে শিবলিঙ্গ পাওয়া গিয়েছিল, সেই স্থানটি সিল করে রাখতে হবে। সেই সঙ্গে শীর্ষ আদালত জেলাশাসককে নির্দেশ দিয়েছে, যেন কাউকে সেখানে প্রবেশ না করতে দেওয়া হয়। তবে মসজিদে নমাজ ও অন্যান্য ধর্মীয় আচরণ বন্ধ করা যাবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে এও জানানো হয়েছে, কোনও ভাবেই মসজিদে মুসলিমদের প্রবেশের সংখ্যাও বেঁধে দেওয়া হবে না।

আদালতের নির্দেশে বারাণসীর (Varanasi) এই মসজিদে ভিডিওগ্রাফি চলছিল। সেই ভিডিওগ্রাফিতে দেখা যায়, মসজিদের অন্দরের জলাশয়ে যেখানে ইসলাম ধর্মাবলম্বীরা ওজু করতেন, সেখানে একটি শিবলিঙ্গ রয়েছে। সেই তথ্য আদালতে জানান আইনজীবী বিষ্ণু জৈন। এর পরই ওই জলাশয়টি সিল করে দেওয়ার নির্দেশ দেয় নিম্ন আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + 1 =