কাজি নজরুলের জন্মদিনে বিজেপির প্রভাত ফেরি, রাজনৈতিক রংয়ে নারাজ

নিজস্ব প্রতিবেদন, আসানসোল: বিদ্রোহী কবি কাজি নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে শনিবার নজরুল মেলা শুরু হল কবির জন্মভিটা জামুড়িয়ার চুরুলিয়া গ্রামে। এ বছর এই মেলা ৪৪তম বর্ষে পদার্পণ করল। পূর্বে নজরুল অ্যাকাডেমি এই মেলার আয়োজন ও জন্মজয়ন্তী পালন করলেও, কাজি নজরুল বিশ্ববিদ্যালয় গঠন হওয়ার পর থেকেই নজরুল মেলা মূলত নজরুল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরিচালনা করে। এদিন কবির জন্মদিন উপলক্ষে সকালে প্রভাত ফেরির বের করা হয়। প্রভাত ফেরি থেকে শুরু করে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর দেবাশিস বন্দ্যোপাধ্যায়। ছিলেন অনান্য অধ্যাপক থেকে শুরু করে নজরুল প্রেমী মানুষজন এবং সংßৃñতি জগতের বিশিষ্ট ব্যক্তিত্ব।
প্রভাত ফেরি শেষে কাজী নজরুলের সমাধি সৌধ ও তাঁর পত্মী প্রমীলা দেবীর সমাধিতে শ্রদ্ধা জানান এই অনুষ্ঠানে আগত অতিথি সহ সাধারণ মানুষ। নজরুল বিশ্ববিদ্যালয় পরিচালিত প্রভাত ফেরি ও অনুষ্ঠান শেষে পশ্চিম বর্ধমানের বিজেপির জেলা সভাপতি বাপ্পা চট্টোপাধ্যায় ও আসানসোল পুর নিগমের প্রাক্তন মেয়র তথা পাণ্ডবেশ্বরের প্রাক্তন বিধায়ক বর্তমানে বিজেপি রাজ্য কমিটি নেতা জিতেন্দ্র তিওয়ারির উদ্যোগে আলাদা করে প্রভাত ফেরির আয়োজন করা হয়। প্রভাত ফেরির শেষে তাঁরাও যান সমাধি সৌধ ও সমাধিস্থলে মাল্যদান করতে।
বিশ্ববিদ্যালয়ের প্রভাত ফেরির সঙ্গে না এসে আলাদা করে প্রভাত ফেরি করার প্রসঙ্গে পশ্চিম বর্ধমানের বিজেপি জেলা সভাপতি বাপ্পা চট্টোপাধ্যায় বলেন, ‘এখানে রাজনৈতিক কোনও রং নেই। রাজনৈতিক রং ছাড়া যে কেউ যখন তখন কবিকে সম্মান জানতে যেতেই পারে।’ উল্লেখ্য, চুরুলিয়ায় আয়োজিত এই মেলা চলবে ৩১ মে পর্যন্ত।
এই কবিমেলা উপলক্ষে নানান সাংßৃñতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কলকাতার নামি ও বিখ্যাত শিল্পীরা ছাড়াও বাংলাদেশের কবি সাহিত্যিক ও সংগীত শিল্পীরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। মেলা চলাকালীন নজরুল অ্যাকাডেমির সংগ্রহশালা উন্মুক্ত করা হয়েছে জনসাধারণের জন্য। অনুষ্ঠান সম্পর্কে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবাশিস বন্দ্যোপাধ্যায় জানান, এই অনুষ্ঠানে জেলাশাসক, আসানসোল রেলওয়ে ডিভিশনের ডিভিশন্যাল রেলওয়ে ম্যানেজার এবং রামকৃষ্ণ মিশনের মহারাজ সবাইকে আমন্ত্রিত করা হয়েছে।
কবিতীর্থ চুরুলিয়াকে বিশ্ব বিখ্যাত করতে যা যা প্রয়োজন তার সহযোগিতার জন্য রাজ্য সরকার থেকে শুরু করে কেন্দ্র সরকারের উচ্চপদস্থ আধিকারিকরা আপ্রাণ চেষ্টা করবেন বলে তাঁকে জানিয়েছেন বলে দাবি উপাচার্যের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + 11 =