নজরুলের গানে রহমানের সুরের তীব্র নিন্দা কবিতীর্থ চুরুলিয়ার

নিজস্ব প্রতিবেদন, আসানসোল: এআর রহমানের ইউটিউব চ্যানেলে তিনদিন আগে আপলোড করা হয়েছে একটি গান। পরিচালক রাজাকৃষ্ণ মেননের ছবি ‘পিপ্পা’য় ব্যবহার করা হয়েছে নজরুলের লেখা ‘কারার ওই লৌহ কপাট…’ গানটি। তবে একেবারে নিজের সুরে সেই গান তৈরি করেছেন এ আর রহমান।
সেই গান নিয়েই আপাতত তোলপাড় বাংলাজুড়ে। কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ওই লোহ কপাট…’ গানটিকে যে ভাবে নিজের আঙ্গিকে গড়ে নিয়েছেন রহমান, তা শুনে ক্ষুব্ধ কাজী নজরুল ইসলামের গ্রাম চুরুলিয়া। চরম সমালোচনা করা হয়েছে চুরুলিয়ার কাজী পরিবারের ও নজরুল অ্যাকাডেমির পক্ষ থেকে। গানটি প্রত্যাহার না করলে আদালতে যাওয়ারও হুঁশিয়ারি দিয়েছে কাজী পরিবার।
কাজী পরিবারের দাবি, আজ থেকে প্রায় ১০০ বছর আগে লেখা যে গান শুনলে আজও গায়ে কাঁটা দেয় আপামর বাঙালির, যে গান স্বাধীনতা সংগ্রামের দিনগুলো যেন চোখের সামনে তরতাজা করে তোলে মুহূর্তে, তার সুরটাই বদলে দিয়েছেন এ আর রহমান। কবির ভাতুষ্পুত্র ও চুরুলিয়া নজরুল অ্যাকাডেমির প্রতিষ্ঠাতা কাজী রেজাউল করিম জানিয়েছেন, এই ঘটনা দুঃখজনক।
নজরুল অ্যাকাডেমির সদস্য ও কবির নাতনি সোনালি কাজী প্রশ্ন তোলেন, এই কাজটি করার আগে কারও সঙ্গে কি কথা বলেছিলেন উনি? অতীতে যখন মহম্মদ রফি ও অনুপ জালোটা কাজী নজরুল ইসলামের গান বা নজরুল গীতি গেয়েছিলেন তখন কল্যাণী কাজীর তত্ত্বাবধানে গেয়েছিলেন। মূল সুর পরিবর্তন হয়নি। তাই কোনও বিতর্ক হয়নি। আপামার বাঙালি সেই গানকে মেনে নিয়েছেন এবং জনপ্রিয়তাও পেয়েছে। কিন্তু রহমান সাহেব যেটা করেছেন, তা অনৈতিক ও বেআইনি কাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + twenty =