পৌষ সংক্রান্তিতে থাকবে না হাড় কাঁপানো শীত

পৌষ-সংক্রান্তিতে হাঁড়কাপানো শীতের সম্ভাবনা একদমই নেই। ফলে প্চণ্ড ঠাণ্ডায় সাগরে স্নান করতে হবে না পুন্যার্থীদের। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী রবিবার শীতের আমেজ থাকবে ঠিকই তবে প্রচণ্ড ঠাণ্ডা পড়ার তেমন কোনও সম্ভাবনা সেভাবে নেই। এদিকে নেই বৃষ্টির কোনও সম্ভাবনাও। অর্থাৎ, শুষ্ক-শীতের আবহাওয়ায় এবার পুন্যস্নান এবার মকর সংক্রান্তিতে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রবিবার সাগরে সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

তবে মঙ্গলবারেও ঘন কুয়াশার সতর্কতা। শীতল দিনের পরিস্থিতি উত্তরবঙ্গে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে শীতল-দিনের পরিস্থিতির কথাই জানানো হয়েছে আবহাওযা দপ্তর থেকে। এই তিন জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই নিচে থাকবে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এদিকে দিনভর ঘন কুয়াশার চাদরে মোড়া ছিল এই তিন জেলা। উত্তরবঙ্গের সব জেলাতেই ঘন কুয়াশার সতর্কতাও জারি করা হয়েছে আবহাওয়া দপ্তর থেকে। কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারেও রয়েছে ঘন কুয়াশার সতর্কতা।

এদিকে দক্ষিণবঙ্গে মঙ্গলবারেও মেলে শীতের আমেজ। তবে বুধবারের পর আবহাওয়ার পরিবর্তন হবে বলেই জানানে হয়েছে আবহাওযা দপ্তর থেকে। সকাল ও সন্ধ্যায় শীতের আমেজ থাকবে রাতে। বিশেষত কলকাতায় দিনের বেলায় শীতের আমেজ উধাও হবে। তবে জেলায় মিলবে শীতের আমেজ থাকবে। পশ্চিমের জেলাগুলিতে তুলনামূলকভাবে শীতের আমেজ একটু বেশি থাকবে।

কলকাতায় আগামী কয়েক দিন পরিষ্কার আকাশের সম্ভাবনা। সকালে হালকা ধোঁয়াশা বা কুয়াশা দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘ মুক্ত পরিষ্কার আকাশের দেখা মিলবে। মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫০ থেকে ৮৭ শতাংশ।

এদিকে মঙ্গলবার ফের পশ্চিমী ঝঞ্জা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। বুধবার এই ঝঞ্জা প্রবেশ করবে পঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানা সহ উত্তর-পশ্চিম ভারতের সমতল অংশে। এদিকে দক্ষিণ বাংলাদেশে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। আর এই পশ্চিমী ঝঞ্জার প্রভাবে মঙ্গলবারের পর তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম ভারতে। সমতলের অংশেও তাপমাত্রা বাড়বে। তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে আগামী দু-তিন দিনে। ২৪ ঘন্টা পর পূর্ব ও মধ্য ভারতে তাপমাত্রা বাড়তে পারে। বুধবারের পর গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলিয়াস বাড়তে পারে। একমাত্র মহারাষ্ট্রে তাপমাত্রা কমবে দুই থেকে তিন ডিগ্রি।

এদিকে এই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ঝঞ্ঝা আর তুষারপাত হবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। আর তা চলবে শুক্রবার পর্যন্ত। এর পাশাপাশি উত্তর-পশ্চিম ভারতের সমতলের অংশ পঞ্জাব, হরিয়ানা ও সংলগ্ন এলাকায় এবং উত্তর প্রদেশের কিছু অংশে বৃষ্টি ও ঝঞ্জার পরিস্থিতি থাকবে বুধবার থেকে শুক্রবার পর্যন্ত। জম্মু-কাশ্মীর, কাশ্মীর ভ্যালি, লাদাকে তুষারপাতের সম্ভাবনা রয়েছে বুধবার থেকে শুক্রবারের মধ্যে, এমনটাই জানাচ্ছে আবহাওযা দপ্তর। বৃহস্পতিবার তুষারপাত হতে পারে হিমাচল প্রদেশের বেশ কিছু এলাকায়। তবে দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারতের সমতলের অংশে শৈত্য প্রবাহ ধীরে ধীরে কমবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + eight =