১২ লাখের সোনার চেন ঝুলিয়ে কলকাতা বিমানবন্দরে যাত্রী, কাগজ না থাকায় ধরল শুল্ক দপ্তর

কলকাতা: কোনও রাখ-ঢাক নয়। কলকাতা বিমানবন্দরে গলায় মোটা সোনার চেন ঝুলিয়ে হেঁটে যাচ্ছিলেন এক যাত্রী। প্রায় ১২ লক্ষের সোনার চেন, কারও চোখ পড়বে না তাও কি হয়! অন্যান্য যাত্রীদের সঙ্গে তা দেখে চোখ আটকেছিল বিমানবন্দরের নিরাপত্তারক্ষীদের। শুক্ল দফতরের আধিকারিকদের নজরে পড়ায় বাজেয়াপ্ত হয়েছে ২৩৩.০৪০ গ্রাম ওজনের সোনার চেনটি। যার মূল্য ১২ লক্ষ ৪৩ হাজার ২৬৮ টাকা।

সূত্রের খবর, দুবাই থেকে ফ্লাই এমিরেটসের বিমান ই-কে ৫৭০ বিমানটি অবতরণ করে কলকাতা বিমানবন্দরে ৯টা ১৬ মিনিট নাগাদ। বিমানবন্দর থেকে গ্রীন চ্যানেল পার করার সময় ইব্রাহিম বাদুশা কাদাভাথ মহিনের গলায় ওই সোনার চেন দেখতে পান শুল্ক দপ্তরের আধিকারিকরা।

জ্বলজ্বল করছিল চেনটা। ওই যাত্রীকে আটক করে জিজ্ঞাসাবাদ চালান আধিকারিকরা। তাঁকে প্রশ্ন করা হয় আদৌ তাঁর কাছে শুল্ক দপ্তরের বৈধ অনুমতি রয়েছে কিনা! কাগজ না থাকায় ওই যাত্রীকে আটক করা হয়।

সরকারি নিয়ম অনুযায়ী, পুরুষদের জন্য ৫০ হাজার টাকা ও বিবাহিত মহিলাদের জন্য এক লক্ষ টাকা পর্যন্ত গয়না পড়ে যাতায়াতের ক্ষেত্রে ছাড় আছে। বেশি মূল্যের সোনার গয়না পরে এক দেশ থেকে অন্য দেশে যাতায়াত করতে গেলে শুল্ক দপ্তরের অনুমতি নিতে হয়। সেক্ষেত্রে কোন ধরনের বৈধ অনুমতি না থাকায় ওই যাত্রীর সোনার চেনটি বাজেয়াপ্ত করে। তবে রাতেই যাত্রীকে ছেড়ে দেওয়া হয় বলে সূত্র মারফত খবর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 10 =