বন্দে ভারতের যান্ত্রিক ত্রুটির জেরে ট্রেন বাতিলকে কেন্দ্র করে হাওড়া স্টেশনে যাত্রী বিক্ষোভ

হাওড়া : শুক্রবার সকালে হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেসে যান্ত্রিক ত্রুটিকে কেন্দ্র করে হাওড়া স্টেশনে তুমুল যাত্রী বিক্ষোভের ঘটনা ঘটে। বিক্ষোভ সামাল দিতে শেষ পর্যন্ত যুবা এক্সপ্রেস ট্রেনে যাত্রীদের নিয়ে যাত্রা শুরু করে পূর্ব রেল।

সূত্রের খবর যাত্রার পূর্বেই বন্দে ভারত এক্সপ্রেসে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় ট্রেন বাতিল করে পূর্ব রেল। এতে স্টেশনেই আটকে পড়েন যাত্রীরা। এরপর স্টেশনেই শুরু হয় যাত্রী বিক্ষোভ। বিক্ষোভ সামাল দিতে ঘটনাস্থলে আসেন পূর্ব রেলের আধিকারিকরা। যাত্রীদের সঙ্গে কথা বলে বিক্ষোভ প্রশমিত করে অবশেষে যুবা এক্সপ্রেস হাওড়া স্টেশনে অপেক্ষারত যাত্রীদের নিয়ে যাত্রা শুরু করে।

এদিকে, বন্দে ভারতের মতো বিশেষ ট্রেন হলেও, বন্দে ভারতের মানের পরিষেবা না পাওয়ায় হাওড়া স্টেশনে তুমুল যাত্রী বিক্ষোভ।  প্রিমিয়াম ট্রেনের টিকিট কেটেও কেন দেওয়া হল সাধারণ আইসিএফ মানের কোচের ট্রেন তাই নিয়ে প্রশ্ন তুলে হাওড়া স্টেশনেই তুমুল বিক্ষোভ দেখান যাত্রীরা। যাত্রীদের অভিযোগ, এই স্পেশাল ট্রেনে  জল ছিল না। একাধিক বগিতে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র কাজ করছিল না।

শুক্রবার সকালে রেলের আধিকারিকদের সঙ্গে রীতিমতো বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন যাত্রীরা। তাঁদের দাবি, বিকল্প বলা হলেও ওই ট্রেনে বন্দে ভারতের মতো সুযোগ সুবিধা নেই। শুক্রবারের এই যাত্রী বিক্ষোভের জেরে প্রায় ১ ঘণ্টা পর হাওড়া থেকে ছাড়ে যুবা এক্সপ্রেস। বন্দে ভারতের বেশিরভাগ যাত্রী এই ট্রেনে উঠলেও বাকি যাত্রীরা ওঠেননি স্পেশাল ট্রেনে।

যদিও পরিস্থিতি সামাল দিতে পূর্ব রেলের তরফে জানান হয় যাত্রী নিরাপত্তার সঙ্গে কোনওভাবেই আপোষ নয়। ওই রুটে নির্ধারিত বন্দে ভারতে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় ওই ট্রেন চালানো যাচ্ছে না। তাই যুব ভারত স্পেশাল ট্রেনেও দেওয়া হবে বন্দে ভারতের খাবার। রেলের তরফ থেকে জানানো হয়েছে পরীক্ষার সময় দেখা গিয়েছে ইঞ্জিনের গিয়ার ফাংশনে কিছু সমস্যা হয়েছে বন্দে ভারতে। যান্ত্রিক ত্রুটি থাকাতেই বিকল্প হিসেবে এই স্পেশাল ট্রেন পাঠানো হয়েছে। রেলের আধিকারিকদের দাবি, বন্দে ভারতে যে সব সুযোগ সুবিধা রয়েছে, তার সবই পাওয়া যাবে এই ট্রেনে। গতিও একই থাকবে বলে জানানো হয়েছে।
অপরদিকে মিজোরামে নির্মীয়মান রেল ব্রিজ ভেঙে় বাংলার ২৪ জন শ্রমিকের মৃত্যুর ঘটনায় মালদায় যাচ্ছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সকাল ৫.৫৫ মিনিটে হাওড়া থেকে বন্দে ভারত এক্সপ্রেসে মালদা যাওয়ার কথা ছিল রাজ্যপালের।

যদিও ট্রেনের যান্ত্রিক ত্রুটির কারণে রাজ্যপালরর হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রাও শুক্রবার স্থগিত হয়ে যায়। যদিও পরে পূর্ব রেলের নির্ধারিত যুব স্পেশাল ট্রেনে চেপে রাজ্যপাল মালদা রওনা হন । সকাল ৬.৫০ মিনিটে বিশেষ ট্রেনে ৭ নম্বর প্ল্যাটফর্ম থেকে মালদা রওনা দেন সিভি আনন্দ বোস।
উল্লেখ্য চলতি বছরের জুন মাসে হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে যাওয়ার সময়ও বন্দে ভারত ট্রেনে সমস্যা দেখা দিয়েছিল।

হাওড়া থেকে ছাড়ার পর দীর্ঘক্ষণ বন্দে ভারত এক্সপ্রেসের ৪টি কামরার এসি কাজ করেনি। বোলপুর স্টেশনে ট্রেন থামতেই  যাত্রীরা ক্ষোভ উগরে দেন।  হাওড়া স্টেশন থেকে নিউ জলপাইগুড়ি ট্রেন  বেশ কিছুটা রাস্তা এগোনোর পর এসি পরিষেবা স্বাভাবিক হয় বলে জানিয়েছেন যাত্রীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + two =