মণিপুর নিয়ে উত্তপ্ত সংসদ, বাদল অধিবেশনের প্রথম দিন মুলতুবি দুই সভা

মণিপুরের পরিস্থিতি নিয়ে বিরোধী দলগুলির বিক্ষোভের জেরে বাদল অধিবেশনের প্রথম দিনই মুলতুবি হয়ে গেল সংসদ। যা থেকে অনেকেই মনে করছেন মণিপুর নিয়ে বিরোধীদের সম্মিলিত বিক্ষোভের জেরে আগামী দিনগুলিতেও ভন্ডুল হতে পারে সভার কাজ।

এদিকে বৃহস্পতিবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ অবিলম্বে এ নিয়ে কেন্দ্র এবং মণিপুর সরকারের রিপোর্ট তলব করেছে। সেই সঙ্গে প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের হুঁশিয়ারি, ‘বিষয়টি নিয়ে আমরা গভীর ভাবে উদ্বিগ্ন। এ বিষয়ে সরকার কোনও পদক্ষেপ না করলে আদালত স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করতে বাধ্য হবে।’ শুক্রবার আবার এই মামলার শুনানি হবে শীর্ষ আদালতে।

প্রথা অনুযায়ী বৃহস্পতিবার  সকালে অধিবেশনের শুরুতে সংসদের দুই কক্ষেই শোকপ্রস্তাব পাঠের পর সভা কিছু সময়ের জন্য মুলতুবি করে দেওয়া হয়। দুপুর ২টো পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতুবি করা হয়। রাজ্যসভা মুলতুবি করা হয় দুপুর ১২টা পর্যন্ত। ২৬৭ নম্বর ধারা নিয়ে বিতর্কের পর দুপুর ১২টা ১৭ মিনিট নাগাদ রাজ্যসভার কাজ দুপুর ২টো পর্যন্ত মুলতুবি করে দেন চেয়ারম্যান জগদীপ ধনখড়। দুপুর ২টোয় সংসদের অধিবেশন শুরু হতেই বিরোধী সাংসদেরা ‘মণিপুর মণিপুর’, ‘মণিপুর জ্বলছে’ বলে চিৎকার করতে থাকেন। তাঁরা এই বিষয়ে সরকারের বক্তব্য জানতে চান। বিরোধী সাংসদদের বিক্ষোভের জেরে ২টোর কিছু সময় পরে সারা দিনের জন্য মুলতুবি করে দেওয়া হয় সংসদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 4 =