প্যারালিম্পিকে ব্যাডমিন্টন থেকে পদক নিশ্চিত, সেমিতে মুখোমুখি দুই ভারতীয়

প্যারিস অলিম্পিকের পুনরাবৃত্তি প্যারালিম্পিকেও। কয়েকদিন প্যারিস গেমসে পুরুষদের ব্যাডমিন্টন সিঙ্গলসের প্রি-কোয়ার্টারে মুখোমুখি হয়েছিলেন এইচ এস প্রণয় ও লক্ষ্য সেন। এ বার প্যারালিম্পিকে সেমিফাইনালে মুখোমুখি দুই ভারতীয় প্যারা শাটলার। সুহাস ইয়াথিরাজ ও সুকান্ত কদম দু’জনেই উঠেছেন এসএল ফোর ক্যাটেগরির সেমিফাইনালে। যার ফলে এটা নিশ্চিত যে ফাইনালে এক ভারতীয় খেলছেনই।

যেহেতু সুহাস ও সুকান্ত দু’জনই সেমিফাইনালে উঠেছেন, ফলে একজনের সোনা-রুপোর স্বপ্ন ভাঙবেই। কিন্তু প্যারা ব্যাডমিন্টনে প্যারিস প্যারালিম্পিক থেকে ভারতের জোড়া পদকের সম্ভবনাও রয়েছে। কারণ, সুহাস হোক বা সুকান্ত যিনি সেমিফাইনালে হারবেন, তিনি লড়বেন ব্রোঞ্জ পদকের জন্য। এখন থেকেই সুহাস ও সুকান্তের গলায় জোড়া পদক দেখতে চাইছে ভারতবাসী। গ্রুপ পর্বে ২টি করে ম্যাচ জিতে সেমিফাইনালে উঠেছেন সুকান্ত ও সুহাস।

টোকিও প্যারালিম্পিকে ব্যাডমিন্টনের এসএল ফোর ক্যাটেগরির ফাইনালে উঠেছিলেন সুহাস ইয়াথিরাজ। তাঁর সোনার স্বপ্নপূরণ হয়নি। রুপোতে তাঁকে থামতে হয়েছিল। এ বারও যদি তিনি ফাইনালে ওঠেন, তা হলে সুযোগ থাকবে পদকের রং বদলানোর।

প্যারিস প্যারালিম্পিকে এখনও অবধি ভারতে এসেছে মোট ৫টি পদক। আপতত মেডেল তালিকায় ১৯ নম্বরে ভারত। এই ৫ পদকের মধ্যে রয়েছে ১টি সোনা, ১টি রুপো এবং ৩টি ব্রোঞ্জ। যার মধ্যে প্যারা শুটিং থেকে এসেছে ৪টি পদক। অবনী লেখারা মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল স্ট্যান্ডিং (H১ ইভেন্টে সোনা জেতেন। আর ওই ইভেন্টেই ব্রোঞ্জ পান মোনা আগরওয়াল। এ ছাড়া প্যারিস প্যারা গেমসে শুটিং থেকে দেশকে তৃতীয় পদক দেন মনীশ নারওয়াল। পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তল এসএইচ১ ইভেন্টে রুপো পান তিনি। এ বারের প্যারালিম্পিকে ভারতের চতুর্থ পদক আসে প্রীতি পালের হাত ধরে। তিনি মেয়েদের ১০০ মিটার টি৩৫ ফাইনালে ব্রোঞ্জ পান। আর আজ, শনিবার ১০ মিটার এয়ার পিস্তল এসএইচ১ ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন ভারতের রুবিনা ফ্রান্সিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + eighteen =