৮ জুলাই পঞ্চায়েত নির্বাচন, এক দফাতে ভোট, জানাল রাজ্য নির্বাচন কমিশন

সব জল্পনার অবসান। ঘোষণা হল পঞ্চায়েত নির্বাচনের দিন। আগামী ৮ জুলাই হবে পঞ্চায়েতে ভোটগ্রহণ। ১১ জুলাই ফলাফল ঘোষণা। পঞ্চায়েত নির্বাচনের এই নির্ঘণ্ট বৃহস্পতিবার ঘোষণা করেন নয়া নির্বাচন কমিশনার রাজীব সিনহা। পাশাপাশি কমিশনের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার থেকেই নির্বাচনী বিধি কার্যকর হচ্ছে। শুক্রবার থেকেই শুরু হবে মনোনয়ন জমা নেওয়ার প্রক্রিয়া। ১৫ জুন পর্যন্ত মনোনয়ন জমা নেওয়া হবে। আর মনোনয়ন তুলে নেওয়ার শেষ তারিখ হল ২০ জুন। একদফাতেই ভোটগ্রহণ হবে বলে জানানো হয়েছে।
কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নেওয়া হবে কি না, সে ব্যাপারে কমিশনের তরফে কিছু জানানো হয়নি। পাশাপাশি রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা এও জানান, ‘রাজ্য পুলিশের উপর আস্থা রাখা উচিত। সরকারি কর্মচারিরা আমাদের সহকর্মী। আমাদের উপর আস্থা রাখতে বলব।’
পাশাপাশি রাজ্য নির্বাচন কমিশনার এও জানান, মোট ২২টি জেলায় ভোটগ্রহণ হবে, তার মধ্যে দার্জিলিং ও কালিম্পং-এই দুই জেলায় দ্বিস্তরীয় নির্বাচন ও বাকি ২০টি জেলায় ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন হবে। এদিকে বিরোধীরা বারবার শান্তিপূর্ণ নির্বাচনের পক্ষে সওয়াল করেন। তাঁদের দাবি, ভোট যখনই হোক না কেন, তাতে যেন কোনও সন্ত্রাসের ঘটনা না ঘটে। কারণ, গত পঞ্চায়েত নির্বাচনের কথা তাঁদের মাথায় এখনও রয়েছে। আর সেই কারণেই বারবার আশঙ্কা প্রকাশ করে বিরোধী দলগুলি। প্রসঙ্গত, গতবার পঞ্চায়েত নির্বাচনে বহু জায়গায় বিরোধীদের মনোনয়ন জমা দিতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছিল। ভোটে কারচুপির অভিযোগও তুলেছিলেন বিরোধীরা। এবার তাই নিরাপত্তা নিয়ে প্রশ্ন থাকলেও, রাজ্য নির্বাচন কমিশন সে ব্যাপারে নতুন কোনও দিশা দেখাতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − 7 =