পোস্ট অফিসের স্বল্প সঞ্চয় প্রকল্পেও এবার প্যান, আধার বাধ্যতামূলক

প্যান কার্ড (Pan Card) এবং আধার কার্ড (Adhaar Card) ছাড়া আর পোস্ট অফিসের স্বল্প সঞ্চয় স্কিমেও বিনিয়োগ করা যাবে না।২০২২-২৩ অর্থবর্ষের শেষ দিনে, শুক্রবার একটি বিজ্ঞপ্তি দিয়ে কেন্দ্রের তরফে এমনটাই জানানো হয়েছে। যার অর্থ প্রভিডেন্ট ফান্ড বা ভবিষ্যনিধি, প্রবীণ নাগরিকদের সঞ্চয় প্রকল্প কিংবা সুকন্যা সমৃদ্ধি যোজনায় টাকা রাখতে হলে এ বার থেকে প্রত্যেক গ্রাহককে আধার এবং প্যান কার্ডের নম্বর জানাতেই হবে।

যাঁদের আধার কার্ড নেই, তাঁদের আধার কার্ডের নথিভুক্তিকরণ নম্বর দিতে হবে। এতদিনের নিয়ম অনুযায়ী, পোস্ট অফিসের বিভিন্ন স্বল্প সঞ্চয় স্কিমে বিনিয়োগ করলে আধার কার্ড বা প্যান কার্ড না দেখালেও চলত। বদলে তাঁকে ইলেকট্রিক বিল অথবা পুরসভার ট্যাক্সের নথি জমা করতে হত। কিন্তু এবার থেকে আধার কার্ড এবং প্যান কার্ড নম্বর জমা দেওয়া বাধ্যতামূলক করে দেওয়া হচ্ছে। কেন্দ্রের নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, এ বার থেকে যে কোনও স্বল্প সঞ্চয়ে বিনিয়োগের ক্ষেত্রে আধার কার্ড এবং প্যান কার্ড জমা দিতেই হবে।

এখন স্বল্প সঞ্চয়ে বিনিয়োগ করতে চাইলে এক জন গ্রাহককে প্যান কার্ড, আধার কার্ড এবং একটি পাসপোর্ট আকারের ছবি দিতে হবে। কেউ একান্তই আধার এবং প্যান কার্ড জমা না করলে, তাঁকে দু’মাসের সময় দেওয়া হবে। সেই সময়ের মধ্যেও প্যান এবং আধার নম্বর না দেওয়া না হলে সঞ্চয় প্রকল্পের অ্যাকাউন্টটি অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হবে। আধার এবং প্যান নম্বর দেওয়া হলে এই স্থগিতাদেশ উঠে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 5 =