পাকিস্তানের নতুন সেনাপ্রধান হলেন প্রাক্তন আইএসআই প্রধান আসিম মুনির

পাকিস্তানের পরবর্তী সেনাপ্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনিরকে বেছে নিলেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। বৃহস্পতিবার পাক তথ্যমন্ত্রী মরিয়ম ঔরঙ্গজেব এই ঘোষণা করে টুইটারে লিখেছেন, ‘প্রধানমন্ত্রীর দপ্তর থেকে নয়া সেনাপ্রধান নিয়োগের প্রস্তাব সংক্রান্ত নথি প্রেসিডেন্ট আরিফ আলভির দপ্তরে পাঠিয়ে দেওয়া হয়েছে।’

পাক সরকার সূত্রের খবর, আগামী ২৯ নভেম্বর সেনাপ্রধানের পদ থেকে অবসর নিতে পারেন জেনারেল বাজওয়া। প্রেসিডেন্টের ছাড়পত্র পেলে সে দিনই নয়া সেনাপ্রধানের দায়িত্ব নেবেন লেফটেন্যান্ট জেনারেল মুনির। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শাহবাজের দাদা নওয়াজ প্রধানমন্ত্রী থাকাকালীন ২০১৬ সালের নভেম্বরে পাক সেনাপ্রধানের দায়িত্ব নিয়েছিলেন বাজওয়া।

ইমরান খানের (Imran Khan) সঙ্গে আসিমের সম্পর্ক একেবারেই মধুর নয়। ২০১৮ সালে পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের প্রধান হন তিনি। কিন্তু বেশিদিন এই পদে টিকে থাকতে পারেননি তিনি। তৎকালীন পাক প্রধানমন্ত্রী ইমরানের স্ত্রী বুশরা বিবির পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনেন আসিম। মাত্র আট মাস পরেই আইএসআইয়ের প্রধান পদ থেকে সরিয়ে দেওয়া হয় তাঁকে। কামার বাজওয়ার অধীনে পাক সেনার গুরুত্বপূর্ণ পদে আসিমকে বহাল করা হয়।

বিদায়ী সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার ‘ঘনিষ্ঠ’ হিসাবে পরিচিত মুনির বর্তমানে পাক সেনার কোয়ার্টার মাস্টার জেনারেল পদে রয়েছেন। ২০১৮-র অক্টোবর থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত পাক সামরিক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের ডিজি পদে ছিলেন তিনি। সে সময়ই আইএসআই পুলওয়ামার সিআরপিএফ কনভয়ে আত্মঘাতী জঙ্গি হামলার পরিকল্পনা করেছিল। ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারির ওই গাড়িবোমা হামলায় নিহত হয়েছিলেন ৪০ জন সিআরপিএফ জওয়ান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × one =