গুজরাত উপকূল থেকে ২০০ কোটির হেরোইন-সহ বাজেয়াপ্ত পাকিস্তানি নৌকো,  আটক ৬ পাক নাগরিকও

বুধবার গুজরাত উপকূল থেকে হেরোইন-বোঝাই একটি পাকিস্তানি নৌকোকে আটক করল ভারতীয় উপকূলরক্ষী বাহিনী এবং গুজরাতের সন্ত্রাস দমন শাখার যৌথ দল। সূত্রের খবর নৌকাটি থেকে প্রায় ৪০ কেজি হেরোইন উদ্ধার হয়েছে, যার দাম আনুমানিক ২০০ কোটি টাকা। নৌকোয় থাকা ৬ জন পাকিস্তানি নাগরিককেও আটক করা হয়েছে।

যে নৌকাটি থেকে হেরোইন উদ্ধার হয়েছে, সেটির নাম ‘আল তায়াসা’। মূলত মাছ ধরার জন্য ব্যবহৃত এই নৌকাটি আরব সাগরে ভারতের জলসীমা টপকে প্রায় ছয় মাইল ভিতরে ঢুকে আসে। বিস্তারিত তদন্ত এবং অনুসন্ধানের জন্য নৌকোটিকে গুজরাতের জাখাউ বন্দরে নিয়ে আসা হয়।

এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘ভারতের জলসীমার ছয় মাইল ভিতরে পাকিস্তানি নৌকাটিকে পাওয়া গিয়েছে। জাখাউ উপকূলের কাছে আটক করা হয় নৌকাটিকে। সেখান থেকে প্রায় ৪০ কেজি মাদক উদ্ধার করা হয়েছে। আন্তর্জাতিক বাজারে তার দাম প্রায় ২০০ কোটি টাকা।’ আপাতত জাখাউতে এনে পাক নাগরিকদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানিয়েছেন আধিকারিকরা।

সূত্র মারফত জানা গিয়েছে, উদ্ধার হওয়া মাদকের অধিকাংশই হেরোইন। সম্ভবত পঞ্জাবে পাচার করা হচ্ছিল ওই মাদক। আগে থেকেই উপকূল রক্ষা বাহিনীর কাছে তথ্য ছিল, ভারতে মাদক পাচারের চেষ্টা করছে পাকিস্তান। উপকূলরক্ষী বাহিনীর এক পদস্থ আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, পাকিস্তান থেকে আসা এই নৌকোটি গুজরাতের কোনও বন্দরে হেরোইন নামিয়ে ফিরে যাওয়ার পরিকল্পনা করেছিল। তার পর সেই হেরোইন সড়কপথে গুজরাত থেকে পঞ্জাবে পৌঁছে যেত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + 4 =