স্বপ্নপূরণের জন্য পাকিস্তান কোচ করল এক ভারতীয়কে !

কোনও ভারতীয় যদি কোচ হন বাবর আজমদের? দুই দেশের যা সম্পর্ক, তাতে এমন সম্ভাবনা খুব কম। কিন্তু ভবিষ্যতে এমন আশ্চর্য কিছু ঘটবে না, জোর দিয়ে বলা মুশকিল। ভবিষ্যতে কেন, পাকিস্তান সত্যিই এক ভারতীয়কে কোচ করেই ফেলেছে। না এই গল্প ক্রিকেটের নয়, ফুটবলের। আর যাঁকে কোচ করা হয়েছে, তিনি ইংল্যান্ডের নাগরিক। তা হোক, ভারতীয় গন্ধ তো রয়েছে। পাকিস্তানের জাতীয় ফুটবল টিম এমন একজনকে সহকারী কোচ করেছে, যিনি ভারতীয় বংশোদ্ভুত। এ হেন পাক-পদক্ষেপ নিয়ে এখন জোর আলোচনা চলছে খেলার মহলে।

৬ জুন ইসলামাবাদে সৌদি আরবের বিরুদ্ধে প্রাক বিশ্বকাপের ম্যাচ রয়েছে পাকিস্তানের ফুটবল টিমের। তার পরই তাজিকিস্তানের সঙ্গে বাইরে খেলা। তার ক’দিন আগে ভারতীয় বংশোদ্ভুত ত্রিশান প্যাটেলকে সহকারী কোচ করল পাকিস্তান ফুটবল ফেডারেশন। শুধু তাই নয়, পারফরম্যান্স অ্যানালিস্ট হিসেবেও কাজ করবেন তিনি। পাক টিমের সঙ্গে ইসলামাবাদে যোগও দিয়েছেন ত্রিশান। তাঁকে সহকারী কোচ হিসেবে নেওয়ার কথা ঘোষণাও করেছে পিএফএফ।

কোচ হিসেবে ত্রিশানের অভিজ্ঞতা প্রচুর। লিভারপুল, লুটন টাউনের জুনিয়র টিমের সঙ্গে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে তাঁর। ২০০৬ সালে ইংল্যান্ডে কোচিং শুরু ত্রিশানের। ২০০৯ সালে লুটন টাউনে যোগ দেন। তার মধ্যেই করে ফেলেন উয়েফা এ লাইসেন্স। ২০১৯ সালে বিগলসওয়েডের সহকারী কোচ হিসেবে যোগ দেন। তার আগেই লিভারপুলের আন্তর্জাতিক অ্যাকাডেমির কোচ হিসেবেও কাজ করেছেন

ত্রিশানকে নেওয়ার পিছনে তাঁর দীর্ঘদিনের অভিজ্ঞতাকেই গুরুত্ব দিয়েছে পাক ফুটবল ফেডারেশন। পাকিস্তানকে সেরা জায়গায় পৌঁছে দেওয়ার কাজটা শুরু থেকে করতে চাইছেন। পাক টিম যদি সাফল্য পায়, কোচ হিসেবে তাঁর গুরুত্ব আরও বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 8 =