‘ওয়াইড বলে’ ম্যাচ খোয়াল পাকিস্তান, ফাইনালে ভারতের সামনে শ্রীলঙ্কা

মেয়েদের এশিয়া কাপ ফাইনালে ভারতের সামনে শ্রীলঙ্কা। সেমিফাইনালেই বিদায় হয়ে গেল পাকিস্তানের। ফলে ভারত-পাকিস্তান স্বপ্নের ফাইনাল হল না। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান। বড় জয়ে অভিযান শুরু করেছিল ভারত। শেষ দুটি ম্যাচ জিতে সেমিফাইনাল নিশ্চিত করে পাকিস্তান। ফাইনালে ফের দেখা হওয়ার সম্ভাবনা ছিল ভারত-পাকিস্তানের। কিন্তু শেষ ওভারে একটা ওয়াইড বল নির্ণায়ক হয়ে দাঁড়াল। সেই বলে উইকেটও যেতে পারত। সেটাও মিস হয়। ম্যাচটা সুপার ওভারেও যেতে পারত। তবে ওয়াইড বলটাই যেন অনেক পার্থক্য গড়ে দিল। রবিবার ট্রফির ম্যাচে মুখোমুখি হবে ভারত ও শ্রীলঙ্কা।

এশিয়া কাপের দ্বিতীয় সেমিফাইনালে টস জিতে রান তাড়ার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১৪০ রান তোলে পাকিস্তান। তাদের ব্যাটাররা শুরু ভালো করলেও বড় ইনিংস খেলতে ব্যর্থ। শ্রীলঙ্কা ক্যাপ্টেন চামারি আতাপাত্তু যে ফর্মে রয়েছেন, এই টার্গেট তাদের কাছে বড় ছিল না। মেয়েদের এশিয়া কাপের ইতিহাসে প্রথম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন আতাপাত্তুই। পাকিস্তানের বিরুদ্ধেও ৪৮ বলে ৬৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। উল্টোদিক থেকে উইকেট নিয়ে চাপ বাড়ায় পাকিস্তান।

এরপরও ম্যাচে ছিল পাকিস্তান। শেষ ওভারে মাত্র ৩ রান প্রয়োজন ছিল শ্রীলঙ্কার। বোলিংয়ে আসেন পাকিস্তান অধিনায়ক নিদা দার। ডট বলে ওভার শুরু। দ্বিতীয় বলেই উইকেট। পরিস্থিতি ক্রমশ রুদ্ধশ্বাস হয়ে ওঠে। ফের একটা ডট বল। চতুর্থ বলে অবশেষে ১ রান নেয় শ্রীলঙ্কা। শেষ দু-বলে প্রয়োজন ২ রান। চাপের মুখে ওয়াইড বল নিদা দারের। শ্রীলঙ্কা ব্যাটার অনুষ্কা সঞ্জীবনি অনেকটা বেরিয়ে ছিলেন। কিন্তু পাকিস্তান কিপার মুনিবা আলি বল কালেক্ট করতে পারেননি। নয়তো স্টাম্পিংয়ের সুযোগ ছিল।

শেষ ওভারে স্ট্যান্ডিং আম্পায়ার ছিলেন ভারতের বৃন্দা রাঠী। তাঁর ওয়াইড বলের সিদ্ধান্তে খুশি ছিলেন না পাকিস্তান ক্যাপ্টেন। তবে তাঁর সিদ্ধান্ত যে সঠিক, রিপ্লে থেকেই পরিষ্কার। ওয়াইডের কারণে শ্রীলঙ্কার অঙ্ক দাঁড়ায় ২ বলে ১ রান। ১ বল বাকি থাকতেই ফাইনাল নিশ্চিত করে শ্রীলঙ্কা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − six =