রথ যাত্রায় ওড়িশা স্পেশাল ‘রসবলি’

রথ মানেই প্রথমে মনে আসে পুরীর বিশাল রথ। বাংলায় অন্যতম প্রাচীন রথ রয়েছে মাহেশ। তবে রথযাত্রা নিয়ে বিশেষ মাতামাতি, উত্সব এ রাজ্যে যতটা হয় তার চেয়েও অনেকটা বেশি হয় ওড়িশায় (Odisha Special Cuisine)।

রথযাত্রা মানে জিলিপি, পাঁপড়ভাজা তো আছেই, এদিন বরং ট্রাই করতে পারেন ওড়িশার রথযাত্রা (Rath Yatra) স্পেশাল মিষ্টি খাবার রসবলি (Rasbali)। কীভাবে বানাবেন দেখে নিন।

উপকরণ- ২ লিটার ফ্যাট যুক্ত বা ক্রিমড মিল্ক বা দুধ, ২ চামচ লেবুর রস বা ভিনিগার, ১ চামচ ময়দা ও সুজি, এলাচ গুঁড়ো, মিল্ক মেড বা ক্ষোয়া ক্ষীর, চিনি, সাদা তেল, পেস্তা ও বাদাম কুঁচি

কী ভাবে করবেন- প্রথমে ১ লিটার করে দুধ দুভাগে রাখুন। এবার একটি পাত্রে দুধ গরম হলে তাতে লেবুর রস বা হোয়াইট ভিনিগার দিয়ে ছানা কাটিয়ে জল ভালোভাবে ঝরিয়ে রাখুন। একটি পাত্রে ওই ছানার সঙ্গে ১ চা-চামচ ময়দা ও সুজি মেশান।দিয়ে দিন সামান্য এলাচ গুঁড়ো। এবার হাত দিয়ে ভালোভাবে ময়দা ওই মিশ্রনগুলোর সঙ্গে মাখুন। হাতের তালু দিয়ে ঘষে ঘষে ছানা মিহি করে নিতে হবে। যত ভালোভাবে মাথা হবে ততই স্বাদ বাড়বে। এভাবে রুটির আটার মতো মেখে ফেলতে হবে।

তারপর একটি প্লেটে সাদা তেল বা ঘি মাখিয়ে হাতের তালুতেও ঘি মাখিয়ে নিন। তারপর ছোট ছোট গুচি কেটে গোল ও পাতলা আকার দিন।এটা লুচির চেয়ে ছোট ও মোটা হবে। তারপর সাদা তেলে ডিপ ফ্রাই করে নিন। প্রথমে গরমে তেলে এটাকে ছেড়ে তরপর হাল্কা আঁচে এপিঠ-ওপিঠ করে লাল করে ভাজতে হবে। তেলের মধ্যে এটা লুচির মতোই ফুলে উঠবে।

এবার ক্ষীরের পালা। বাকি যে ১ লিটার দুধ আছে সেটা ভাল করে জ্বাল দিয়ে ঘন করে নিন।এতে মিশিয়ে দিন ক্ষোয়া ক্ষীর বা মিল্ক মেড। মিল্ক মেড মেশালে চিনি কিন্তু কম লাগবে। তাই চিনি এখানে স্বাদমতো দিতে হবে।দুঘ ঘন হয়ে এলে ভেজে রাখা রসবলি ফুটিয়ে নন হাল্কা আঁচে। ওপর থেকে পেস্তা, বাদাম কুঁচি ছড়িয়ে ঠান্ডা হলে পরিবেশন করুন।

রথের দিন ওড়িশায় ঘরে ঘরে এই রেসিপিটি করা হয়। জগন্নাথ দেবকে ভোগেও তা নিবেদন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − seven =