বিধায়কদের আচরণ বিধি শেখাতে ওরিয়েন্টেশন ক্লাস নেবেন স্পিকার স্বয়ং

আগামী সপ্তাহের ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে বিধানসভার বাজেট অধিবেশন। এদিন দুপুর ২টোয় রাজ্যপাল সিভি আনন্দ বোসের ভাষণের মধ্যে দিয়ে শুরু হবে বিধানসভার বাজেট অধিবেশন। তারই আগে ৬ ফেব্রুয়ারি বিধানসভায় হতে চলেছে ওরিয়েন্টেশন ক্লাস। বিধানসভার রীতিনীতি, কেমন আচরণ করতে হয় সেখানে সমস্ত কিছুই পাখি পড়ানোর মতো করে শেখানো হবে।আর এই ওরিয়েন্টেশন ক্লাস নেবেন বিধানসভার অধ্যক্ষ স্বয়ং। সেখানে সব বিধায়কদের পাঠ দেবেন তিনি। আর এই ক্লাসে অংশ নিতে সমস্ত বিধায়কদের উপস্থিত থাকতে নির্দেশও দেওয়া হয়েছে স্পিকারের তরফ থেকে। এই প্রসঙ্গে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় জানান, ‘আমরা একটা ওরিয়েন্টেশন কোর্স রাখছি ৬ ফেব্রুয়ারি। বিধানসভার যে সমস্ত বিধায়করা রয়েছেন, অনেকেই আবেদন করেছেন ওঁনারা প্রসিডিওরটা ঠিকমতো জানেন না। তাই সেদিন আমাদের সকাল পৌনে ১১টা থেকে শুরু করে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত বিভিন্ন টপিকের উপর বক্তারা বলবেন। এটাই বলার চেষ্টা থাকবে আমাদের, যেন শান্তিপূর্ণভাবে অধিবেশন হয়। আশা করি সরকার পক্ষ, বিরোধী পক্ষ সকলেই অধিবেশনে সহযোগিতা করবেন। অনেকেই বিধানসভার রীতিনীতি জানেন না। তা জানার কারণেই বলেছেন, ওরিয়েন্টেশন কোর্স করালে ভাল হয়। তাই এটা করানো হবে।’

বিধানসভা সূত্রে খবর, প্রশিক্ষক হিসাবে এখানে থাকবেন বাম জমানায় দীর্ঘদিন পরিষদীয় মন্ত্রীর দায়িত্ব সামলানো প্রবোধ সিনহা। থাকবেন বর্তমান পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, রাজ্যের মন্ত্রী মানস ভুঁইয়া। তবে এর উদ্বোধন করবেন অধ্যক্ষ।এই ওরিয়েন্টেশন ক্লাসে বিজেপির বিধায়করাও থাকবেন বলেই নিশ্চিত করেছেন অগ্নিমিত্রা পল। সঙ্গে এও জানিয়েছেন এ ব্যাপারে দলের তরফে এমনই নির্দেশ এসেছে। তবে ত্রিপুরা ভোটের কারণে অনেকে বিধায়ক বাইরে। তবে নতুন বিধায়করা থাকবেন ওই ক্লাসে।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরে বিধানসভার বাজেট অধিবেশনের প্রথম দিনই হইহট্টগোলের ঘটনা ঘটেছে।এমনও হয়েছে যে এই হট্টগোলের জেরে পুরো বাজেট ভাষণও পড়তে পারেননি রাজ্যপাল। এবার বাজেট অধিবেশনের আগে তাই এই ‘স্পেশাল ক্লাস’ বলে মনে করছে রাজনৈতিক মহল। কেমন করে কথা বলতে হবে, কী কী বলতে হবে, কোন কথায় প্রিভিলেজ হবে, অধিবেশনকক্ষে আচরণ কেমন হওয়া উচিত, কেমন করে প্রশ্ন করতে হয়, এই সমস্ত বিষয়-সহ বিধানসভার রীতিনীতি এবার শিখতে হবে প্রবীণ, নবীন-সকল বিধায়ককেই।আর এখানেই প্রশ্ন উঠেছে, অধিবেশনের শুরুতে রাজ্যপাল যে ভাষণ দেবেন তা নির্বিঘ্নে সম্পন্ন করতেই কী এই ওরিয়েন্টেশন ক্লাসের পরিকল্পনা। কারণ, তৃণমূল সরকারের জমানায় এই প্রথম বিধায়কদের ক্লাসের আয়োজন করা হল।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 10 =