ইন্টারন্যাশানাল এয়ার অ্যান্ড স্পেস প্রোগ্রামে অংশগ্রহণের সুযোগ অয়নের

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: ইন্টারন্যাশানাল এয়ার অ্যান্ড স্পেস প্রোগ্রাম-২০২৪ এ অংশগ্রহণের সুযোগ পেল বাঁকুড়ার ছাতনার কমলপুর গ্রামের অয়ন দেঘরিয়া। আগামী ১১ থেকে ১৫ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের আলবামা ইউনিভার্সিটির ইউনাইটেড স্পেস রকেট সেন্টারে এই বিশেষ কর্মশালায় যোগ দেওয়ার কথা রয়েছে এমডিভি ডিএভি ßুñলের দ্বাদশ শ্রেণির ছাত্র অয়নের।
অয়নের পরিবার সূত্রে খবর, ছোট থেকে সে মহাকাশ বিজ্ঞান নিয়ে বিশেষ ভাবে আগ্রহী। এর আগে একাধিক প্রকল্প তৈরি করেছে সে। এবার হাতের কাছে স্বপ্নপূরণের সুযোগ। জানা গিয়েছে, পৃথিবীর নানা প্রান্ত থেকে প্রতিযোগীরা আলবামা ইউনিভার্সিটির ইউনাইটেড স্পেস রকেট সেন্টারে ওই কর্মশালায় অংশগ্রহণ করবেন, তার মধ্যে রয়েছে ভারতের অয়নও। ওই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে নির্বাচিত প্রজেক্ট পাড়ি দেবে ইন্টারন্যাশানাল স্পেস স্টেশনে।
কিন্তু এতসবের পরেও চিন্তার শেষ নেই কমলপুরের দেঘরিয়া পরিবারে। ওই কর্মসূচিতে অংশ নিতে পাড়ি দিতে হবে আমেরিকা। হাতে আর মাত্র ক’টা মাস। অয়নের বাবা একটি বেসরকারি সংস্থার কর্মী। যাতায়াত সহ আনুসঙ্গিক খরচ তাঁর পক্ষে জোটানো অসম্ভব। এই অবস্থায় কেউ বা কারা আর্থিক সহযোগিতা নিয়ে পাশে দাঁড়ালে অয়নের স্বপ্নপূরণ সম্ভব হয় বলেই তাঁরা জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 12 =