রাশিয়ায় শ্বাসরোধ করে খুন স্পুটনিক ভি তৈরির অন্যতম বিজ্ঞানীকে

কোভিড অতিমারির সঙ্গে লড়াই করতে স্পুটনিক ভি টিকা তৈরি করেছিল রাশিয়া। বৃহস্পতিবার সেই টিকা প্রস্তুতকারী বিজ্ঞানী আন্দ্রে বোটিকভের মৃতদেহ উদ্ধার হল তাঁর আবাসন থেকে। আন্দ্রেকে বেল্ট দিয়ে শ্বাসরোধ করে খুন করা হয়েছে বলে ময়নাতদন্তে উঠে এসেছে। ইতিমধ্যেই আন্দ্রের খুনি সন্দেহে পুলিশ শনিবার এক যুবককে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তার হওয়া যুবকের বয়ানে অসঙ্গতি রয়েছে বলেও পুলিশ সূত্রে খবর। উল্লেখ্য, গামেলিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টারে সিনিয়র রিসার্চার হিসেবে কাজ করতেন আন্দ্রে।

কোভিড টিকা নিয়ে কাজ করার জন্য ২০২১ সালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁকে ‘অর্ডার অফ মেরিট ফর দ্য ফাদারল্যান্ড’ পুরস্কারে সম্মানিত করেন। সেই বিজ্ঞানীর এমন অপমৃত্যুতে তাই শোকের ছায়া রাশিয়ায়।

জানা গিয়েছে, ৪৭ বছরের বটিকভকে মস্কোয় তাঁর অ্যাপার্টমেন্টে মৃত অবস্থায় পাওয়া যায়। মনে করা হচ্ছে, বিজ্ঞানির মৃত্যুর  পিছনে রয়েছে গার্হস্থ্য হিংসা। ২৯ বছরের এক তরুণের সঙ্গে বাদানুবাদ শুরু হয়েছিল ৪৭ বছরের বটিকভের। শেষ পর্যন্ত বেল্ট দিয়ে তাঁর শ্বাসরোধ করে তাঁকে খুন করে ওই তরুণ। তারপর সেখান থেকে পালিয়ে যায়।
প্রসঙ্গত, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক এবং আরডিআইএফ (রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড)-এর সঙ্গে হাত মিলিয়ে স্পুটনিক ফাইভ ভ্যাকসিনটি তৈরি করে গামেলিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − 2 =